শিরোনাম
লেখক ফোরাম সাহিত্য প্রতিযোগিতার বিচারক প্যানেলে আছেন যারা ডিএসইসি লেখক সম্মাননা পেলেন লেখক ফোরামের জহির উদ্দিন বাবর ও মাসউদুল কাদির আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১১:২৮ অপরাহ্ন

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন

/ ৬৬ পঠিত
প্রকাশের সময় : শনিবার, ৩০ জুলাই, ২০২২

যুদ্ধের প্রস্তুতি সম্পর্কিত চীনা সামরিক বাহিনীর একটি গ্রুপ পোস্টে লাখ লাখ মানুষের সমর্থন পড়েছে। গতকাল (শুক্রবার) চীনের সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ওয়েইপোতে এই পোস্ট দেয়া হয়।

তাইওয়ান ইস্যুতে যদিও বেইজিং কোনো ধরনের উস্কানি সৃষ্টি না করার জন্য ওয়াশিংটনকে হঁশিয়ারি দিয়েছে, তারপরও ধারণা করা হচ্ছে চীনের পিপলস লিবারশেন আর্মির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত হতে যাওয়া মহড়া সম্পর্কে এই পোস্ট দেয়া হয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল টাইমস এ ধারণার কথা বলছে।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে টেলিফোন আলাপে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও আমেরিকাকে সতর্ক করেছেন। তাইওয়ান প্রশ্নে তিনি বলেছেন, “কেউ যেন আগুন নিয়ে না খেলে, আগুন নিয়ে খেলতে গেলে সেই আগুনে তারাই পুড়ে ছাই হবে।”

শুক্রবার ওয়েই পো সাইটে যুদ্ধের প্রস্তুতি সম্পর্কে পোস্ট দেয়ার পর পরই তাতে অল্প সময়ের মধ্যে তিন লাখ সমর্থনমূলক রিঅ্যাকশন এসেছে এবং ২০ হাজার কমেন্ট জমা হয়েছে।

চীনা ভাষায় দেয়া ওই পোস্টের অর্থ হচ্ছে ‘যুদ্ধের জন্য প্রস্তুত’ কিন্তু গ্লোবাল টাইমস বলছে, ওই পোষ্টের সঠিক অনুবাদ হবে ‘যুদ্ধের জন্য প্রস্তুতি’। গ্লোবাল টাইমস হচ্ছে চীনের কমিউনিস্ট পার্টির সরকারি মূখপত্র।

এর আগে চীনা প্রেসিডেন্ট বলেছিলেন, যুদ্ধ শুরু হওয়া বন্ধ করতে পারে একমাত্র তারাই, যারা যুদ্ধের জন্য সক্ষম।

ওয়েই পো-তে চীনের সামরিক বাহিনীর ৮০তম গ্রুপ যে পোস্ট দিয়েছে তাতে এক মন্তব্যে এই গ্রুপ জানিয়েছে, “আমাদের সব সময় যুদ্ধের প্রস্তুতির মতো মৌলিক দায়িত্বের কথা মনে রাখতে হবে এবং এটি হচ্ছে একটি শক্তিশালী বাহিনীর দায়িত্ব।

সূত্র : পার্সটুডে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ