শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১০:২৯ পূর্বাহ্ন

কলকাতায় প্লাস্টিকের তৈরি রাস্তা!

/ ৩৭ পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২

টানা বৃষ্টিতে পানি জমে রাস্তায়। কয়েক দিন পানির নিচে থাকলেই খারাপ হয়ে যায় রাস্তা। পিচের প্রলেপ উঠে যায়। ফলে বারবার মেরামত করার ঝামেলা পোহাতে হয়।

এ ছাড়া মালবাহী গাড়ি চলাচলের ফলে স্বল্প সময়ে খারাপ হয়ে যায় রাস্তা। ঝামেলা কমাতে এবার রাস্তার পিচ তৈরিতে বিটুমিনের সঙ্গে প্লাস্টিক মেশানোর ভাবনা কলকাতা পৌরসভার।
ইতোমধ্যেই পাইলট প্রজেক্ট হিসেবে কাজও শুরু হয়ে গেছে। পশ্চিমবঙ্গের বেহালার নেতাজি সুভাষ রোডের কিছু অংশ এই নতুন প্রযুক্তিতে করা হয়েছে। সামান্য বৃষ্টিতেও পানি জমে সেই রাস্তায়।

জমে থাকা পানির কারণে পিচের প্রলেপ উঠে ইট বেরিয়ে যায়। প্যাচওয়ার্ক করে সাময়িকভাবে সরিয়ে দিলেও বেশিদিন টেকে না সেসব। তাই এবার পিচের সঙ্গে প্লাস্টিক মেশানোর কথা চিন্তা করেছেন পৌরসভার সড়ক বিভাগের কর্মকর্তারা।

তাদের দাবি, এতে রাস্তা আরো মজবুত হবে। তা ছাড়া পানি জমলেও রাস্তার তেমন ক্ষতি হবে না।
সাধারণত রাস্তা তৈরি করতে যে হটমিক্স বানাতে হয়, তাতে বিটুমিনের সঙ্গে পাথরের গুঁড়া, বালি ইত্যাদি মেশানো হয়। নতুন প্রযুক্তিতে বিটুমিনের পরিমাণ সামান্য কমিয়ে তার বদলে মেশানো হচ্ছে প্লাস্টিকের গুঁড়া।

এতে রাস্তা বানানোর খরচও প্রায় ১০-২০ শতাংশ কমবে বলে আশা করছেন কর্মকর্তারা। কলকাতা পৌরসভার সড়ক বিভাগের মেয়র পারিষদ অভিজিৎ মুখোপাধ্যায়ের দাবি, আপাতত ছোট পরিসরে এই প্রযুক্তি কাজে লাগানো হয়েছে। বর্ষার পর বোঝা যাবে, তা কার্যকর হচ্ছে কি না। সব ঠিক থাকলে আগামীতে শহরের যেসব রাস্তায় অল্প বৃষ্টি হলেই পানি জমে, সেখানে এই পদ্ধতিতে রাস্তা তৈরি করা হবে।
সূত্র : দ্য ওয়াল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ