শিরোনাম
আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:১৭ পূর্বাহ্ন

ভারতসহ ৫ দেশের রাষ্ট্রদূতকে বরখাস্ত করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট

/ ৫২ পঠিত
প্রকাশের সময় : রবিবার, ১০ জুলাই, ২০২২

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ চলাকালীন বড় পদক্ষেপ গ্রহণ করলে‌ন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভারতসহ পাঁচ দেশে নিযুক্ত রাষ্ট্রদূতকে বরখাস্ত করেছেন তিনি। প্রেসিডেন্টের ওয়েবসাইট সূত্রে এ খবর জানা গেছে। তবে কী কারণে তাদের বরখাস্ত করা হল তার কোনো কারণ জানা যায়নি।

ভারত ছাড়াও প্রেসিডেন্ট জেলেনস্কি বরখাস্ত করেছেন জামার্নি, চেক রিপাবলিক, নরওয়ে এবং হাঙ্গেরির রাষ্ট্রদূতকেও। তাদের অন্য কোনো পদে বহাল করা হবে কি না তা নিয়েও কোনো বার্তা নেই প্রেসিডেন্টের জারি করা নির্দেশে।

গত ২৪ ফেব্রয়ারি রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জেলেনস্কি তার কূটনীতিকদের বিদেশী সাহায্য আনার জন্য আবেদন জানিয়ে আসছেন। মনে করা হচ্ছে, সেই সাহায্য আনতে যারা সেভাবে সফল হননি, তাদের ক্ষেত্রেই এই পদক্ষেপ গ্রহণ করা হলো।

যুদ্ধের বিরুদ্ধে সবর হলেও ভারত রাশিয়ার সাথে এখনো অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখে চলেছে। অন্য দিকে, জার্মানিও জ্বালানির জন্য রাশিয়ার উপর নির্ভরশীল। সেই সম্পর্কে এখনো অটুট রেখেই চলেছে তারাও। একে কূটনৈতিক ব্যর্থতাই বলে মনে করছেন জেলেনস্কি। ওই কারণেই সংশ্লিষ্ট দেশগুলির রাষ্ট্রদূতকে সরিয়ে দেয়া হলো বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞেরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ