শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১১:৪৩ পূর্বাহ্ন

চামড়ার ন্যায্যমূল্য নিশ্চিত করুন, পাচার বন্ধ করুন : নেজামে ইসলাম পার্টি

সাইফ আমীন / ৩৮ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ৮ জুলাই, ২০২২

দেশের রফতানি আয়ের অন্যতম উৎস ছিল চা, পাট ও চামড়া। আন্তর্জাতিক বাজারে ওই তিনটি পণ্যের বাজার একসময় বাংলাদেশের একচেটিয়া ছিল। কিন্তু অত্যন্ত দুঃখজনক ভাবে চা ও পাটের আন্তর্জাতিক বাজার ইতোমধ্যেই হারিয়ে বসেছে। এবার চামড়ার বাজারও হাত ছাড়া হওয়ার পথে।

শুক্রবার এক বিবৃতিতে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি ও জাতীয় সংহতি মঞ্চের প্রধান সমন্বয়কারী মাওলানা একে এম আশরাফুল হক এসব কথা বলেন।

তিনি আরো বলেন, দেশের সকল কিছু ধ্বংস হয়ে গেছে। চামড়া শিল্পও আজ ধ্বংসের পথে। লাখ টাকা গরুর চামড়া মাত্র এক শ’ বা দুই শ’ টাকায় বিক্রি হচ্ছে। কুরবানির পশুর চামড়া এতিম, মিসকিনের হক। চামড়ার মূল্য বেশি হলে তাতে গরিবদের ও দেশের লাভ হবে। সুতরাং ঘোষিত চামড়ার মূল্য ন্যায্যমূল্য নয় বলে তিনি মন্তব্য করেন। তাই চামড়ার মূল্য আরো বৃদ্ধি করে ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি জানান।

তিনি বলেন, গত কয়েক বছর যাবত কুরবানির পশুর কাঁচা চামড়া সীমান্ত দিয়ে পাচার হয়ে যাচ্ছে। চামড়ার মূল্য হ্রাস ও পাচারে বিশেষ সিন্ডিকেট জড়িত বলেও তিনি মন্তব্য করেন। দেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ এই খাতকে রক্ষা করতে চামড়া শিল্পকে সিন্ডিকেটের হাত থেকে রক্ষা করার দাবি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ