রবিবার, ২৬ জুন ২০২২, ০৩:০২ অপরাহ্ন

মদিনা মুনাওয়ারায় ১০ দিনব্যাপী বইমেলা, ১১টি দেশের ৩ শতাধিক প্রকাশনীর অংশগ্রহণ

/ ২৩ পঠিত
প্রকাশের সময় : সোমবার, ২০ জুন, ২০২২

১১টি রাষ্ট্রের তিন শতাধিক প্রকাশনীর অংশগ্রহণে সৌদি আরবের পবিত্র নগরী মদিনা মুনাওয়ারায় শুরু হয়েছে দশদিনব্যাপী বইমেলা।

গত বৃহস্পতিবার নগরীর কিং সালমান কনভেনশন সেন্টারে প্রথমবারের মতো মেলার পর্দা উঠে।

সাহিত্য, প্রকাশনা ও অনুবাদ-সংস্থার (লিটারেচার, পাবলিশার্স অ্যান্ড ট্রান্সলেশন অথরিটি) স্ট্র্যাটেজিক ‘বুক ফেয়ার্স’ উদ্যোগের অংশ হিসেবে মেলাটি অনুষ্ঠিত হচ্ছে। সংস্থাটির অন্যতম লক্ষ্য হচ্ছে- দেশের বিভিন্ন অঞ্চলে জমকালো বইমেলার আয়োজন করা।

সংস্থার নির্বাহী প্রধান মোহাম্মদ হাসান উলওয়ান স্থানীয় এক টিভি চ্যানেলকে দেয়া এক বক্তব্যে বলেছেন, এই মেলার সার্বিক প্রস্তুতি অনেকদিন আগেই নেয়া হয়েছে। কিন্তু করোনা মহামারীর প্রাদুর্ভাবে এটি চালু করতে বিলম্ব হলো।

তবে তিনি মনে করেন, দেরি হওয়াতে অবশ্য তেমন অসুবিধা ঘটেনি। তিনি বলেন, বরং এর ফলে আমরা পাঠ, শিল্প ও সংস্কৃতির প্রতি মদিনা মুনাওয়ারার নেটিজেনদের যে ভাবাবেগ রয়েছে, তার সাথে পুরোপুরি একাত্ম হতে পেরেছি এবং স্থানীয় ও বহিরাগত বিভিন্ন দৃষ্টিভঙ্গির বিপুলসংখ্যক প্রকাশকদের সরব অংশগ্রহণের মধ্য দিয়ে মেলার আয়োজন করবার সুযোগ পেয়েছি।

তিনি আরো বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে, এই মেলাকে অ্যারাবিক ও আঞ্চলিক বইমেলাগুলোর তালিকায় অন্তর্ভুক্ত করা; যাতে প্রতি বছর এতে প্রকাশক ও প্রকাশনা-সংশ্লিষ্ট লোকদের সাথে কবিসাহিত্যিক ও বুদ্ধিজীবীদের সক্রিয় ও সরব উপস্থিতি ঘটে।

দশদিনব্যাপী এই মেলায় রয়েছে ৮০টিরও অধিক কর্মসূচি—সেমিনার, কাব্যসন্ধ্যা ও বিভিন্ন কর্মশালা। এতে অংশগ্রহণ করবেন বিশিষ্ট কবিসাহিত্যিক, চিন্তক ও সাংস্কৃতিক ব্যক্তিরা।

মেলার উল্লেখযোগ্য কর্মসূচি হলো- ‘আরবি উপন্যাসের গদ্য-সৌন্দর্য’ শীর্ষক সেমিনার। এতে আলোচনা করবেন আলজেরীয় ঔপন্যাসিক ওয়াসিনি আ’রাজ। সঞ্চালনায় থাকবেন সৌদির বিশিষ্ট ঔপন্যাসিক আমিরা মুদাহহি।

পাশাপাশি নিজেদের সদ্যপ্রকাশিত সাহিত্যকর্মগুলো নিয়ে কথা বলতে টকশোতে অংশগ্রহণ করবেন মিশরীয় ঔপন্যাসিক তারিক ইমাম। তিনি তার রচিত ‘মাকিত আল-ক্বাহিরা’ উপন্যাসটি নিয়ে কথা বলবেন। আরো উপস্থিত থাকবেন ইরাকের লেখক আহমাদ খায়রি উমারি। তিনি তার ‘লি-য়াতমাঈন্না আক্বলি’ বইটি নিয়ে আলোচনা করবেন। মেলায় যোগ দেবেন সৌদি লেখক ফাহাদ আহমাদি। তিনি কথা বলবেন তার ‘হাওলাল আলামি ফি সামানিনা মাকালান’ বইটি নিয়ে।

মেলায় রয়েছে আরো বিভিন্ন কর্মশালা। সেগুলোর উল্লেখযোগ্য হচ্ছে- নির্বাচিত উপন্যাসকে নাট্যরূপদান; এই কর্মসূচি পরিচালনা করবেন লেখিকা শাইমা শরিফ। নির্বাচিত পাণ্ডুলিপি প্রকাশ; এটির পরিচালনায় থাকবেন লেখক মোহাম্মদ ফারিহ।
সৌদি আরব রিয়াদ ও জেদ্দায় বিভিন্ন সময়ে যেসব মেলার আয়োজন করে থাকে, তার সাথে সর্বশেষ যুক্ত হলো এই মদিনা মুনাওয়ারা বইমেলা।

-আলজাজিরা অবলম্বনে জামিয়াতুল উস্তায শহিদুল্লাহ ফজলুল বারী রহ: ঢাকা-এর শিক্ষার্থী আলমগীর মুরতাজা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ