শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৪:২০ পূর্বাহ্ন

আশ-শাবাবের দুর্দান্ত সব হামলায় ৩৪ কুফ্ফার সেনা হতাহত

আলী হাসনাত / ৪০ পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় ক্রুসেডার বুরুন্ডিয়ান ও সোমালি সেনাদের লক্ষ্য করে ৪টি সফল হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। যাতে ১৩ ক্রুসেডার সহ ৩৪ সেনা সদস্য নিহত ও আহত হয়েছে।

বিবরণ অনুযায়ী, গত ১৪ মে সোমালিয়ার রাজধানী মোগাদিশু ও বাল’আদ শহরে দুটি পৃথক হামলা চালিয়েছেন প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। যার প্রথম হামলাটি একটি বোমা বিস্ফোরণের মাধ্যমে রাজধানীর গুরুত্বপূর্ণ আল-মাদিনা শহরে চালানো হয়। এতে সোমালি গাদ্দার সামরিক বাহিনীর কমপক্ষে ৬ সেনা নিহত এবং আরও বেশ কিছু সেনা আহত হয়।

এদিন মুজাহিদগণ তাদের দ্বিতীয় সফল অভিযানটি চালান বাল’আদ শহরের উপকন্ঠে। যেখানে ক্রুসেডার বুরুন্ডিয়ান সেনাদের একটি টহলরত দলকে টার্গেট করে বোমা বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। এতে অন্তত ৩ বুরুন্ডিয়ান সেনা নিহত এবং আহত হয়।

বরকতময় এই হামলার একদিন আগে, সোমালিয়ার যুবা ও শাবেলি রাজ্যে আরও ২টি সফল অভিযান পরিচালনা করেছেন আশ-শাবাব মুজাহিদিন।

যার প্রথমটি চালানো হয় যুবা রাজ্যের কিসমায়ো শহরের উপকণ্ঠে। যেখানে সোমালি সেনারা আশ-শাবাবের একটি অবস্থানে হামলার চেষ্টাকালে নিজেরই হামলার শিকারে পরিণত হয়। আশ-শাবাব মুজাহিদিন ভারী অস্ত্রশস্ত্র দ্বারা সোমালি বাহিনীর উক্ত আক্রমণ প্রতিহত করেন। ফলশ্রুতিতে সোমালি সামরিক বাহিনীর ৭ সেনা সদস্য নিহত এবং আরও ৭ সেনা সদস্য আহত হয়। একই সাথে সেনাদের একটি সামরিক যানও ধ্বংস করেন প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের বীর যোদ্ধারা।

এদিন শাবেলি রাজ্যের মাহদায়ী শহরেরও একটি তীব্র সংঘর্ষের ঘটনা ঘটে। যেখানে প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের বীর মুজাহিদরা দখলদার বুরুন্ডিয়ান সেনাদের একটি সামরিক ঘাঁটিতে অতর্কিত হামলা চালান। এতে ব্যাপক বোমা বিস্ফোরণের ঘটনাও ঘটে। ফলশ্রুতিতে বুরুন্ডিয়ান সামরিক বাহিনীর একে একে ৬ সেনা সদস্য নিহত হয়। একেই সাথে আরও ৪ সেনা গুরুতর আহত হয়।

বিশ্লেষকরা বলছেন, সন্ত্রাসী রাষ্ট্র অ্যামেরিকা আবার সোমালিয়ায় কয়েক শত সেনা পাঠানোর ঘোষণা দেওয়ার পরেই হামলার মাত্রা ও তীব্রতা আরেক দফায় বৃদ্ধি করলেন আশ-শাবাব মুজাহিদিন। বিষয়টা অ্যামেরিকাকে সেনা পাঠাতে দ্বিতীয়বার ভাবাবে বলে মত তাদের।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ