শিরোনাম
লেখক ফোরাম সাহিত্য প্রতিযোগিতার বিচারক প্যানেলে আছেন যারা ডিএসইসি লেখক সম্মাননা পেলেন লেখক ফোরামের জহির উদ্দিন বাবর ও মাসউদুল কাদির আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:০৩ অপরাহ্ন

দুর্নীতির মামলায় সুচির আরো পাঁচ বছরের কারাদণ্ড

/ ৯৪ পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

মিডিয়া ডেস্ক : মিয়ানমারে দুর্নীতির মামলায় নোবেলজয়ী নেত্রী অং সান সু চিকে দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। জান্তা সরকারের বিশেষ আদালত এ রায় দিয়েছে। এ নিয়ে মোট ১১ বছরের সাজা হলো মিয়ানমারের ক্ষমতাচ্যুত এই নেত্রীর।

রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ৭৬ বছর বয়সি অং সান সু চির বিরুদ্ধে দুর্নীতির ১১টি অভিযোগ আনা হয়েছে। সামরিক সরকারের আনা মামলাগুলোর প্রথমটির সাজার রায় দেওয়া হয়েছে আজ বুধবার। এখনো বিচারাধীন রয়েছে আরো ১০টি মামলা।

নোবেল বিজয়ী এই নেত্রীকে গত বছরের ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া হয়। তার আগে পাঁচ বছর ধরে মিয়ানমারের নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

সু চির বিরুদ্ধে অন্তত ১৮টি অপরাধের অভিযোগ আনা হয়েছে। সেসব মামলায় দোষী প্রমাণ হলে প্রায় ১৯০ বছরের সর্বোচ্চ কারাদণ্ড হতে পারে তার। যদিও নিজের বিরুদ্ধে ওঠা সবগুলো অভিযোগ প্রত্যাখ্যান করেছেন সু চি।

আজ বুধবার মামলার রায় ঘোষণা করা হলেও এসংক্রান্ত বিস্তারিত তথ্য আদালতের বাইরে প্রকাশের ওপর বিধি-নিষেধ জারি করেছে দেশটির সামরিক সরকার। সু চির আইনজীবীদেরও বিষয়টি সম্পর্কে অবগত করা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, ইয়াঙ্গুনের সাবেক মুখ্যমন্ত্রী ফিও মিন থেইনের কাছ থেকে ছয় লাখ ডলার এবং ১১.৪ কিলোগ্রাম স্বর্ণ ঘুষ নেওয়ার অভিযোগে করা মামলায় বুধবার সু চিকে দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হলো।

 

সূত্র : সিএনএন, রয়টার্স।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ