শিরোনাম
লেখক ফোরাম সাহিত্য প্রতিযোগিতার বিচারক প্যানেলে আছেন যারা ডিএসইসি লেখক সম্মাননা পেলেন লেখক ফোরামের জহির উদ্দিন বাবর ও মাসউদুল কাদির আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ১০:৫২ অপরাহ্ন

পুতিনকে গ্রেপ্তারের আহ্বান জাতিসংঘের সাবেক প্রধান প্রসিকিউটরের

সালাহউদ্দীন / ১১৯ পঠিত
প্রকাশের সময় : রবিবার, ৩ এপ্রিল, ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ছবি: এএফপি

মিডিয়া ডেস্ক : ইউক্রেনে আগ্রাসন চালানোর জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের এক সাবেক প্রধান প্রসিকিউটর। বিবিসি অনলাইনের লাইভে এই তথ্য জানানো হয়।

জাতিসংঘের যুদ্ধাপরাধবিষয়ক ট্রাইব্যুনালের সাবেক এই প্রধান প্রসিকিউটরের নাম কার্লা দেল পন্টে। তিনি সুইজারল্যান্ডের নাগরিক।

পুতিনকে গ্রেপ্তারে দ্রুত পরোয়ানা জারির জন্য আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি আহ্বান জানিয়েছেন কার্লা দেল পন্টে।

কার্লা দেল পন্টে বলেন, পুতিন ও অন্য জ্যেষ্ঠ রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা উচিত।

৭৫ বছর বয়সী এই সুইস নাগরিক বলেন, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার পূর্ণমাত্রায় আগ্রাসন শুরুর পর সে দেশে সংঘটিত যুদ্ধাপরাধের জন্য পুতিন ও উচ্চপর্যায়ের অন্য রুশ কর্মকর্তাদের জবাবদিহির আওতায় আনতে তাঁদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা দরকার।

সুইজারল্যান্ডের সংবাদপত্র লে টেম্পসকে কার্লা দেল পন্টে একটি সাক্ষাৎকার দিয়েছেন। তাঁর সাক্ষাৎকারটি গতকাল শনিবার প্রকাশিত হয়। এতে তিনি বলেন, পুতিন একজন যুদ্ধাপরাধী।

কার্লা দেল পন্টে সাবেক যুগোস্লাভিয়া ও রুয়ান্ডার জন্য গঠিত জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটরের দায়িত্ব পালন করেছেন।

ইউক্রেনে সম্ভাব্য যুদ্ধাপরাধের বিষয়ে গত মাসে তদন্ত শুরু হয়েছে। ইউক্রেনের বেসামরিক নাগরিকদের নিশানা করে রাশিয়ার বোমা হামলার অভিযোগের পরিপ্রেক্ষিতে এ তদন্ত শুরু হয়।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর যুক্তরাজ্যের নাগরিক করিম খান বলেছেন, যুদ্ধাপরাধ, মানবতাবিরোধী অপরাধ ও গণহত্যার অভিযোগের বিষয়ে তথ্য–প্রমাণ সংগ্রহ করা হচ্ছে।

তবে আইসিসির ক্ষমতার বাস্তবিক সীমাবদ্ধতা রয়েছে। কারণ, রাশিয়া এই আদালতের সদস্য নয়। তা ছাড়া তাত্ত্বিকভাবে রাশিয়া তার নিজ দেশের নাগরিকদের বিচারের মুখোমুখি হতে বিদেশে হস্তান্তর করে না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত মাসে রুশ প্রেসিডেন্ট পুতিনকে একজন ‘যুদ্ধাপরাধী’ হিসেবে অভিহিত করেছিলেন। প্রতিক্রিয়ায় ক্রেমলিন বলেছিল, বাইডেনের এ মন্তব্য ‘অমার্জনীয়’।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ