শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০২:১৩ অপরাহ্ন

ইশা ছাত্র আন্দোলন ঢাকা মহানগর পূর্বের বইপাঠ ও পর্যালোচনা উৎসব অনুষ্ঠিত

/ ২৮৪ পঠিত
প্রকাশের সময় : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন এর গৌরবময় পথচলার ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর পূর্ব শাখার উদ্যোগে ১২সেপ্টেম্বর রবিবার বিকেলে যাত্রাবাড়ী শহীদ শেখ রাসেল পার্কে অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সদস্য সচিব সাঈদ আবরারের সঞ্চালনায় আহবায়ক মাইনুল ইসলামের সভাপতিত্বে বইপাঠ, পর্যালোচনা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়। উক্ত বই পাঠ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কেন্দ্রীয় প্রচার ও আন্তর্জাতিক সম্পাদক নুরুল বশর আজিজী।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন মানুষের আলোকিত জীবনের উপকরণ হচ্ছে বই। জগতে শিক্ষার আলো, নীতি-আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি-সভ্যতা, সাহিত্য-সংস্কৃতি—সবই জ্ঞানের প্রতীক বইয়ের মধ্যে নিহিত। মানবজীবন নিতান্তই একঘেয়ে দুঃখ-কষ্টে ভরা, কিন্তু মানুষ বই পড়তে বসলেই সেসব ভুলে যায়। পৃথিবীতে বিনোদনের কত কিছুই না আবিষ্কৃত হয়েছে, কিন্তু বই পড়ার নির্মল আনন্দের কাছে সেগুলো সমতুল্য হতে পারেনি। শিক্ষা-সাহিত্য-সংস্কৃতিমূলক কোনো মজাদার বইয়ের বিষয়বস্তু বা ঘটনা মানুষ সহজে ভুলে যায় না। তাই জীবনের অবসর সময়গুলো বইয়ের নেশায় ডুবে থাকা দরকার। মুসলমানদের ঐশী ধর্মগ্রন্থ পবিত্র কোরআনের প্রারম্ভিক বাণীতেই পড়ার তাগিদ দেওয়া হয়েছে, ‘পাঠ করো! তোমার প্রতিপালকের নামে, যিনি সৃষ্টি করেছেন। যিনি মানুষকে জমাট রক্ত থেকে সৃষ্টি করেছেন। পাঠ করো! আর তোমার প্রতিপালক মহিমান্বিত। যিনি কলমের সাহায্যে শিক্ষা দিয়েছেন। তিনি মানুষকে শিক্ষা দিয়েছেন, যা সে জানত না।’

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ঢাকা মহানগর পূর্ব শাখার সভাপতি শেখ মাহবুবুর রহমান তার বক্তব্যে বলেন সুস্থ, সুন্দর ও সমৃদ্ধ জাতি গঠনে বই পড়ার কোনো বিকল্প নেই। বই মানুষের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটায়, মননশীলতার সম্প্রসারণ ও জ্ঞানের গভীরতা বাড়ায়। ভবিষ্যৎ চিন্তার জন্য বই পড়ার আন্দোলনকে বেগবান করতে হবে। বই পড়ার আনন্দে ও আন্দোলনে অনুপ্রাণিত হয়ে পাঠকদের নামতে হবে। বড় মনের মানুষ হওয়ার জন্য সবাইকে বইয়ের সান্নিধ্যে আসতে হবে। একটি বইয়ে লেখক তাঁর সুপ্ত ভাবনাকে সৃজনশীল লেখনীর মাধ্যমে ফুটিয়ে তোলেন। কবি-সাহিত্যিক-লেখকেরা তাঁদের মনের আলো বইয়ের পাতায় ঢেলে দেন, বই পড়ে সেই জ্ঞানের আলো সংগ্রহ করা যায়। বই পড়া সচেতন মানুষের হাতেই দেশের ভবিষ্যৎ নিরাপদ ও স্থিতিশীল। যারা বড় হতে চায়, তাদের প্রয়োজন বেশি বেশি করে বই পড়া।

অনুষ্ঠানে বই পর্যালোচনা প্রতিযোগীতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়। ভিডিও ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করেন সাইদ হাসান, সাংগঠনিক সম্পাদক, ইশা ছাত্র আন্দোলন মতিঝিল থানা শাখা। ২য় স্থান অর্জন করেন আব্দুল কাদের, কার্যনির্বাহী সদস্য, ইশা ছাত্র আন্দোলন ঢাকা মহানগর পূর্ব। ৩য় স্থান অর্জন করেন এমদাদুল্লহ কর্মী , ইশা ছাত্র আন্দোলন ডেমরা থানা শাখা। লেখা ক্যাটাগরিতে ১ম স্থান অর্জন করেন সাইদ মুহাম্মাদ সানোয়ার, স্কুল ও কলেজ সম্পাদক, ইশা ছাত্র আন্দোলন রংপুর জেলা। ২য় স্থান অর্জন করেন মাহবুবা আক্তার তামান্না ওলামা বাজার,সোনাগাজী, ফেনী। ৩য় স্থান অর্জন করেন শিহাব আহমেদ, কর্মী, ইশা ছাত্র আন্দোলন নাটোর জেলা।

এসময় আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক শাহীনূর ইসলাম, ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ঢাকা মহানগর পূর্বের সহ সভাপতি সাব্বির আহমাদ , সাধারণ সম্পাদক ইউসুফ পিয়াস, কওমী মাদ্রাসা সম্পাদক ওবায়দুল্লাহ মাহমুদ, স্কুল ও কলেজ সম্পাদক রুহুল আমিন আবরার সহ নগর, থানা ও ওয়ার্ড শাখার নেতৃবৃন্দ।

বার্তা প্রেরক
সালাহউদ্দীন সজীব
তথ্য গবেষণা ও প্রচার সম্পাদক
ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন
ঢাকা মহানগর পূর্ব


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ