শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
মঙ্গলবার, ০৯ অগাস্ট ২০২২, ০২:১৮ অপরাহ্ন

চীনকে আশ্বস্ত করল তালেবান

/ ২৮১ পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২৮ জুলাই, ২০২১

তালেবান প্রতিনিধিদলের চীন সফর

মিডিয়া ডেস্ক : চীন সফরে গেছে আফগান তালেবানের একটি শীর্ষ পর্যায়ের প্রতিনিধিদল। সফরের তারা বেইজিংকে এই নিশ্চয়তা দিয়েছে যে, কোনো দেশের নিরাপত্তার বিরুদ্ধে আফগান মাটি ঘাঁটি হিসেবে ব্যবহৃত হবে না।

আফগান প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন তালেবান নেতা মোল্লা আবদুল গনি বারাদার। প্রতিনিধিদলটি চীনের বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে। এরইমধ্যে চীনের পররাষ্ট্রমন্ত্রী এবং স্টেট কাউন্সিলর ওয়াং ই’র সঙ্গে উত্তরাঞ্চলীয় তিয়ানজিন শহরে আবদুল গনি বারাদার বৈঠক করেছেন।

তালেবানের অন্যতম মুখপাত্র মোহাম্মদ নাঈম ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানান, তালেবান প্রতিনিধিদল চীনকে এই মর্মে আশ্বস্ত করেছে যে, আফগানিস্তানের মাটি কখনো কোনো দেশে নিরাপত্তার বিরুদ্ধে ব্যবহৃত হবে না। এর বিপরীতে চীন প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা আফগানিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে কখনো হস্তক্ষেপ করবে না বরং সংকট সমাধান এবং দেশটিতে শান্তি আনার ক্ষেত্রে সহযোগিতা করবে।

সম্প্রতি আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে এবং এরপর তালেবান যোদ্ধারা সরকারি বাহিনীর বিরুদ্ধে হামলা জোরদার করেছে। গত কয়েকদিনে দেশটির ৪১৯টি জেলার মধ্যে ২১২টি দখল করে নিয়েছে তালেবান।

আগ্রাসনের পর দুই দশক মার্কিন সামরিক বাহিনী আফগানিস্তানে অবস্থান করলেও দেশটিতে শান্তি শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারে নি বরং মারাত্মক ব্যর্থতা নিয়ে তারা আফগানিস্তান থেকে অনেকটা রাতের অন্ধকারে পালিয়ে গেছে। এরপর সেখানকার পরিস্থিতি চীন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে।

সূত্র : পার্সটুডে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ