শিরোনাম
আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:১৫ পূর্বাহ্ন

আফগান সরকারের সঙ্গে ফের আলোচনায় বসতে রাজি তালেবান

/ ২৮২ পঠিত
প্রকাশের সময় : সোমবার, ১৯ জুলাই, ২০২১

আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার জন্য আবারো বৈঠকে বসবে বলে জানিয়েছেন আফগান ও তালেবান প্রতিনিধিরা। দোহায় দুই দিনের আলোচনায় শেষ পর্যন্ত কোন সুরাহা না হওয়ায় এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

গত কয়েক মাস ধরে তালেবানদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেছেন আফগান সরকারের প্রতিনিধিরা। কিন্তু তালেবানরা দেশটির ৮৫ শতাংশের দখল নেওয়ায় সে আলোচনায় ভাটা পড়েছে। এই সংঘাত চলাকালীন শনিবার আফগান সরকার ও তালেবান প্রতিনিধদের মধ্যে বৈঠক শুরু হয়। আলোচনায় কাতারের মধ্যস্থতাকারী জানান, দুই দিনের আলোচনা শেষে দুই পক্ষই ‘বেসামরিক মানুষের মৃত্যু ঠেকাতে’ যুদ্ধবিরতির প্রস্তাব থেকেও অনেক দূরে আছে।

দোহা আলোচনার মধ্যস্থাতাকারী কাতারের ‘সন্ত্রাসবাদবিরোধী’ দূত মুতলাক আল কাহতানি বলেন, একটি সমঝোতায় পৌঁছানোর আগ পর্যন্ত দুই পক্ষই উচ্চ পর্যায়ের আলোচনা চালিয়ে যেতে রাজি হয়েছে। এ লক্ষ্যে আগামী সপ্তাহে তারা আবারও বৈঠকে বসবে।

প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষণা অনুযায়ী যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার পর তালেবান বাহিনী গত কয়েক সপ্তাহে সেদেশের বিভিন্ন অঞ্চলে আক্রমণ জোরদার করেছে। এদিকে তালেবান যোদ্ধারা আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের কয়েকটি ক্রসিং এবং সীমান্তবর্তী জেলার নিয়ন্ত্রণ নিয়েছে।

গত বছরের সেপ্টেম্বর থেকে আফগান ও তালেবান দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা চললেও এখনও বাস্তব কোনো অগ্রগতি হয়নি। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে সব বিদেশি সেনা আফগানিস্তান ছেড়ে যাবে, তার আগেই দুই পক্ষের মধ্যে একটি শান্তিপূর্ণ সমঝোতায় পৌছানোর চেষ্টা চলছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ