শিরোনাম
জায়নিস্ট আগ্রাসন : ফিলিস্তিনি যুবককে গুলি করেই গুম করে ফেললো ইসরাইল আশ-শাবাবের দুর্দান্ত সব হামলায় ৩৪ কুফ্ফার সেনা হতাহত মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জেনে নিন এবারের তাকমীল জামাতের পরীক্ষার রেজাল্ট! ‘ইসলামপ্রিয় নেতৃত্বের ঐক্যবদ্ধ অবস্থানকে ভয় পায় সরকার’ পদ্মা সেতুতে নিয়ে খালেদাকে টুস করে ফেলে দেওয়া উচিত : প্রধানমন্ত্রী দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা ইসলাম ও ইসলামী শিক্ষা নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে: মুফতী ফয়জুল করীম শ্বেতপত্র প্রকাশ করে গণকমিশন সংবিধান বিরোধী অপরাধ করেছে: ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ মাওলানা এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা চট্টগ্রামে জামায়াতের থানা আমিরসহ ৪৯ নেতাকর্মী গ্রেফতার
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৬:১৪ অপরাহ্ন

মিয়ানমারে আবারও সংঘর্ষ, নিহত ৪

/ ২৩৩ পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২৩ জুন, ২০২১

মিডিয়া ডেস্ক : মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে আজ মঙ্গলবার নবগঠিত মিলিশিয়া দলের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে হয়েছে। এতে চারজন নিহত ও বহু সদস্য আহত হয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে দলটির করা বিভিন্ন পোস্ট ও গণমাধ্যমের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সংঘর্ষে নিরাপত্তা বাহিনী সাঁজোয়া যান ব্যবহার করেছে বলে জানিয়েছে তারা।

পিউপিল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ) নামের এই গোষ্ঠীটি এই প্রথম বড় কোনো শহরে সেনাবাহিনীর সঙ্গে সরাসারি সংঘাতে জড়ালো। মান্দালয় পিডিএফ সোস্যাল মিডিয়ায় এক পোস্টে জানিয়েছে, চান মিয়া থার সি টাউনশিপের ৫৪তম সড়কে অভিযান চালিয়ে বেশ কিছু অস্ত্র জব্দ করেছে সেনাবাহিনী। কয়েকজনকে আটকের কথাও জানিয়েছে তারা। আজ মঙ্গলবার এই সংঘাতের মধ্য দিয়ে দেশটির পরিস্থিতি নতুন দিকে মোড় নিচ্ছে বলে মনে করা হচ্ছে।

মঙ্গলবারের আগ পর্যন্ত পিডিএফ সদস্যরা দুর্গম ও ছোট ছোট এলাকায় সক্রিয় ছিলো। তবে মঙ্গলবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহরে তাদের সক্রিয়তায় জান্তাবিরোধী আন্দোলন নতুন পর্যায়ে পৌঁছে গেলো বলে মনে করছেন অনেকেই।

মিয়ানমারের সামরিক বাহিনী ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করার পর জান্তাবিরোধী বিক্ষোভ দমন করেছে নিরাপত্তা বাহিনী। এর প্রতিক্রিয়ায় মিয়ানমারজুড়ে ‘পিপলস ডিফেন্স ফোর্সেস’ বলে পরিচিত সামরিক অভ্যুত্থানবিরোধী দলগুলোর আবির্ভাব ঘটতে শুরু করে। এ পর্যন্ত হালকা অস্ত্রে সজ্জিত এসব মিলিশিয়ার লড়াই ছোট শহর ও গ্রামীণ এলাকাগুলোতে সীমাবদ্ধ থাকলেও এবার নিজেদের মান্দালয়ের নতুন ‘পিপলস ডিফেন্স ফোর্স’ বলে দাবি করা একটি দল জানিয়েছে, সেনাবাহিনী তাদের একটি ঘাঁটিতে অভিযান চালানোর পর তারা এ প্রতিক্রিয়া দেখিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, পিডিএফ সদস্যদের ঘাঁটি হিসেবে ব্যবহৃত হচ্ছে এমন অভিযোগে মঙ্গলবার মান্দালয়ের একটি বোর্ডিং স্কুলে সেনাবাহিনী অভিযান শুরু করে। এরপরই সেখানে পাল্টাপাল্টি গুলিবর্ষণ শুরু হয়।

সূত্র: বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ