শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৯ পূর্বাহ্ন

আম খাবেন যেসব কারণে

/ ৩০৮ পঠিত
প্রকাশের সময় : রবিবার, ২০ জুন, ২০২১

আমকে বলা হয় ফলের রাজা। রসালো, মিষ্টি এই ফলটি শুধু খেতেই সুস্বাদু নয়, এতে আছে শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান। চলছে আমের মৌসুম। বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর আম। জেনে নিন সুস্বাদু এই ফলের বিভিন্ন পুষ্টিগুণ।

আমে আছে ভিটামিন, খনিজ আর অ্যান্টি-অক্সিডেন্ট। আমে থাকা ভিটামিন কে দ্রুত রক্তপাত বন্ধ করে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। হলুদ রংয়ের এই ফলে আছে প্রচুর আয়রন যা রক্তস্বল্পতা দূর করে। এছাড়া হাড় মজবুত করতেও সাহায্য করে আম।

আমে এমন সব খাদ্য উপাদান আছে যা দ্রুত ওজন বৃদ্ধি রোধ করে। গবেষণায় দেখা গেছে আমে থাকা বায়োঅ্যাকটিভ উপাদান ও ফাইটোকেমিক্যালস ফ্যাট কোষ ও ফ্যাট সম্পর্কিত জিন বাড়তে দেয় না, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি শরীরে শক্তিও যোগায় আম।

করোনাকালে ইমিউনিটি বাড়ানোর জন্য ভিটামিন সি যুক্ত খাবারের চাহিদা বেড়ে গেছে। আমে আছে প্রচুর পরিমান ভিটামিন সি, যা স্বাস্থ্যকর কোলাজেন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া আম শরীরের যেকোনো ধরনের ক্ষত দ্রুত সাড়াতে সাহায্য করে।

আমে আছে প্রচুর পরিমানে ভিটামিন এ। আম খাওয়ার অনেকগুলো উপকারিতার মধ্যে একটি হলো, আম প্রতিদিনের ভিটামিন এ এর চাহিদার ২৫ শতাংশ পূরণ করতে পারে।

আম এমন একটি ফল যা হজম হয়। আমে থাকা অ্যামাইলেস ও ডায়েটি ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ