শিরোনাম
জায়নিস্ট আগ্রাসন : ফিলিস্তিনি যুবককে গুলি করেই গুম করে ফেললো ইসরাইল আশ-শাবাবের দুর্দান্ত সব হামলায় ৩৪ কুফ্ফার সেনা হতাহত মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জেনে নিন এবারের তাকমীল জামাতের পরীক্ষার রেজাল্ট! ‘ইসলামপ্রিয় নেতৃত্বের ঐক্যবদ্ধ অবস্থানকে ভয় পায় সরকার’ পদ্মা সেতুতে নিয়ে খালেদাকে টুস করে ফেলে দেওয়া উচিত : প্রধানমন্ত্রী দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা ইসলাম ও ইসলামী শিক্ষা নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে: মুফতী ফয়জুল করীম শ্বেতপত্র প্রকাশ করে গণকমিশন সংবিধান বিরোধী অপরাধ করেছে: ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ মাওলানা এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা চট্টগ্রামে জামায়াতের থানা আমিরসহ ৪৯ নেতাকর্মী গ্রেফতার
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫:০৪ অপরাহ্ন

আম খাবেন যেসব কারণে

/ ২২৪ পঠিত
প্রকাশের সময় : রবিবার, ২০ জুন, ২০২১

আমকে বলা হয় ফলের রাজা। রসালো, মিষ্টি এই ফলটি শুধু খেতেই সুস্বাদু নয়, এতে আছে শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান। চলছে আমের মৌসুম। বাজারে পাওয়া যাচ্ছে প্রচুর আম। জেনে নিন সুস্বাদু এই ফলের বিভিন্ন পুষ্টিগুণ।

আমে আছে ভিটামিন, খনিজ আর অ্যান্টি-অক্সিডেন্ট। আমে থাকা ভিটামিন কে দ্রুত রক্তপাত বন্ধ করে রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। হলুদ রংয়ের এই ফলে আছে প্রচুর আয়রন যা রক্তস্বল্পতা দূর করে। এছাড়া হাড় মজবুত করতেও সাহায্য করে আম।

আমে এমন সব খাদ্য উপাদান আছে যা দ্রুত ওজন বৃদ্ধি রোধ করে। গবেষণায় দেখা গেছে আমে থাকা বায়োঅ্যাকটিভ উপাদান ও ফাইটোকেমিক্যালস ফ্যাট কোষ ও ফ্যাট সম্পর্কিত জিন বাড়তে দেয় না, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করে। ওজন নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি শরীরে শক্তিও যোগায় আম।

করোনাকালে ইমিউনিটি বাড়ানোর জন্য ভিটামিন সি যুক্ত খাবারের চাহিদা বেড়ে গেছে। আমে আছে প্রচুর পরিমান ভিটামিন সি, যা স্বাস্থ্যকর কোলাজেন গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া আম শরীরের যেকোনো ধরনের ক্ষত দ্রুত সাড়াতে সাহায্য করে।

আমে আছে প্রচুর পরিমানে ভিটামিন এ। আম খাওয়ার অনেকগুলো উপকারিতার মধ্যে একটি হলো, আম প্রতিদিনের ভিটামিন এ এর চাহিদার ২৫ শতাংশ পূরণ করতে পারে।

আম এমন একটি ফল যা হজম হয়। আমে থাকা অ্যামাইলেস ও ডায়েটি ফাইবার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ