শিরোনাম
আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৮:১০ পূর্বাহ্ন

শিশুর আগামী হোক স্বপ্নময়

/ ৪৫৮ পঠিত
প্রকাশের সময় : রবিবার, ১৩ জুন, ২০২১

▪️ সাঈদ আবরার

ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুরই অন্তরে। অর্থাৎ আজকের শিশুরাই আগামী দিনের ভবিষ্যৎ। শিশুরাই আগামীর দেশ ও জাতি গড়ার কারিগর। বাংলাদেশের মোট জনসংখ্যার ৪৫ শতাংশ শিশু। কিন্তু শ্রমের জাঁতাকলে পিষ্ট হয়ে শিশুদের দুরন্ত শৈশব এবং উজ্জ্বল ভবিষ্যৎ অন্ধকারের অতলে হারিয়ে যায়।

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে শিশুশ্রম একটি ভয়াবহ সমস্যা। যে বয়সে একটি শিশু বই হাতে নিয়ে বিদ্যালয়ে দুরন্ত শৈশব অতিবাহিত করার কথা, সে বয়সে তাকে ইটভাটা বা শিল্পকারখানায় মানবেতর শ্রম দিতে হচ্ছে। সব ক্ষেত্রে শিশুশ্রম নিষিদ্ধ হলেও ঘর থেকে বের হলে দেখতে পাওয়া যায় শিশুশ্রমের করুণ চিত্র। হোটেল, মোটেল, লঞ্চ, বাস, ইটভাটা, পাথর ভাঙা, মটর গ্যারেজ, অ্যালুমিনিয়াম কারখানা, কল-কারখানা, বাসাবাড়ি, মিষ্টি ও বিস্কুট ফ্যাক্টরি, তামাক শিল্প, চামড়া যে শিল্প, চা শিল্প, ভারী শিল্প ইত্যাদিতে প্রতিনিয়ত দেখা যায় শিশুশ্রমের নির্মম চিত্র।-গতকাল ১২ই জুন বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে নকীব পাঠক ফোরাম ঢাকা মহানগর পূর্ব আয়োজিত শিশু শ্রম প্রতিরোধে করণীয় শীর্ষক-অনলাইন আলোচনা সভায় এসব কথা বলছিলেন বক্তারা।

তারা আরো বলেন-
দারিদ্র্যের নির্মম কষাঘাতে জর্জরিত পরিবারের সন্তানেরা দু’বেলা দু’মুঠো ভাত মুখে দেওয়ার জন্য নিরুপায় হয়ে শিশুশ্রমে জড়িয়ে পড়ে। বাংলাদেশের প্রেক্ষাপটে শিশুশ্রমের প্রথম ও প্রধান কারণ হলো ‘অর্থনৈতিক দুরবস্থা’।

এর থেকে উত্তরণের উপায় জানতে চাইলে-মাসিক নকীবের সম্পাদক মুনতাসির আহমাদ বলেন- যাকাত ভিত্তিক অর্থব্যবস্থা বাস্তবায়নসহ রাসূলে কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রণীত যে সমস্ত সামাজিক রীতি-নীতি রয়েছে সেগুলো পুরোপুরি ভাবে ফলো করলে আশা করি ইনশাআল্লাহ দারিদ্রসীমা একেবারে শূন্যের কোঠায় নেমে আসবে!

একই প্রশ্নের জবাবে বিডি আর্তসেবা ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান সাজ্জাদুর রহমান বলেন-আমাদের যাকাত দেওয়ার সিস্টেমটাতে পরিবর্তন আনতে হবে। আমরা দেখা যায় অল্প অল্প করে অনেককে দিচ্ছি, এতে যাকাত গ্রহীতাদের তেমন কোনো উপকারে আসছে না। দু’চারদিন ভালো চলল হয়তোবা কিন্তু বাকি সময়টা সেই দারিদ্র্যকে সঙ্গে নিয়েই থাকতে হচ্ছে। এক্ষেত্রে আমরা দুই-চার, পাঁচ-সাতজন কে যদি একটু বেশি পরিমাণে দিয়ে স্বাবলম্বী করে তুলতে পারি, তাহলে আশা করি সেই লোকটাও আগামী বছর আরো একজনকে যাকাত দিয়ে হেল্প করতে পারে। এমনি করে একদিন বিশ্ব অবাক হয়ে দেখবে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত একটি উন্নত বাংলাদেশ।

“শিশুর আগামী হোক স্বপ্নময়”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে আয়োজিত অনলাইন আলোচনা সভায় নকীব পাঠক ফোরাম ঢাকা মহানগর পূর্বের পরিচালক সাঈদ আবরারের সঞ্চালনায় এতে আরো তথ্যবহুল বক্তব্য রাখেন-নকীব পাঠক ফোরাম ঢাকা মহানগর পূর্বের উপদেষ্টা ,দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ বিতর্ক সংসদের সেক্রেটারি ইউসুফ পিয়াস ও অপরাধ প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটির সংগঠক, পুষ্পকুঁড়ি পাঠশালার ইব্রাহিম রনি।

সবশেষে সবাইকে শিশুশ্রম বন্ধ এবং শিশুদের অধিকার রক্ষার মধ্য দিয়ে একটি আলোকিত বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার করার আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন সঞ্চালক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ