শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২, ১২:০৮ অপরাহ্ন

৮ বছর পর তুরস্ক-মিশর বৈঠক

/ ২১৬ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ৭ মে, ২০২১

মিডিয়া ডেস্ক : ২০১৩ সালের পর অনুষ্ঠিত তুরস্ক ও মিসরের মধ্যে প্রথম আনুষ্ঠানিক কূটনীতিক বৈঠকে উভয়পক্ষের মাঝে ‘অকপট’ আলোচনা হয়েছে। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী এই দুই পক্ষের মধ্যে আট বছর পরে অনুষ্ঠিত বৈঠক শেষে গতকাল বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে এই কথা জানানো হয়।

এর আগে গত বুধবার তুরস্ক ও মিসরের কূটনীতিক প্রতিনিধি দলের মধ্যে কায়রোতে দুই দিনের এই বৈঠক শুরু হয়। তুর্কি পররাষ্ট্র উপমন্ত্রী সাদাত ওনাল ও মিসরীয় পররাষ্ট্র উপমন্ত্রী হামদি লোজা বৈঠকে নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বিবৃতিতে বলা হয়, ‘তারা দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনার সঙ্গে আঞ্চলিক বিশেষ করে লিবিয়া, সিরিয়া, ইরাক ও পূর্ব ভূমধ্যসাগরে শান্তি ও নিরাপত্তা অর্জনের প্রয়োজনীয়তা সম্পর্কে আলোচনা করেছেন।’

২০১৩ সালে সামরিক অভ্যুত্থানের পর মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে তুরস্কের সঙ্গে দেশটির সম্পর্কের টানাপোড়েন শুরু হয়। মোহাম্মদ মুরসির মুসলিম ব্রাদারহুড দলটিকে মিসরে সন্ত্রাসের অভিযোগে নিষিদ্ধ করা হয়।

সম্প্রতি সাবেক সেনা প্রধান ও বর্তমান প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল-সিসির অধীন মিসরের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার সংকেতে তুর্কি কর্মকর্তারা সংকেত দিয়েছেন, যা দেশটির পূর্বের অবস্থানের বিপরীত। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ১২ মার্চ দুই দেশের মধ্যে ‘গোয়েন্দা, কূটনীতিক ও অর্থনৈতিক’ বিষয়ে যোগাযোগের কথা জানিয়ে বলেন, তিনি আশা করেন দুই দেশের মধ্যে ‘শক্তিশালী’ সম্পর্ক প্রতিষ্ঠিত হবে।

সূত্র : আলজাজিরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ