শিরোনাম
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৯:০৫ অপরাহ্ন

কাল থেকে শিক্ষার্থী ভিসা আবেদন নেবে যুক্তরাষ্ট্র দূতাবাস

/ ৩২৮ পঠিত
প্রকাশের সময় : শনিবার, ১৪ নভেম্বর, ২০২০

মিডিয়া ডেস্ক : ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস আগামীকাল রবিবার থেকে ‘এফ’, ‘এম’ ও ‘জে’ ক্যাটাগরিতে ভিসার জন্য প্রথমবারের মতো আবেদনকারীদের আবেদনপত্র গ্রহণ ও সাক্ষাৎকারের জন্য সময় দেওয়া শুরু করবে। দূতাবাস গতকাল শুক্রবার এ তথ্য জানায়। উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে শিক্ষা এবং ভাষাসংক্রান্ত ভিসার জন্য ‘এফ’, বৃত্তিমূলক ভিসার জন্য ‘এম’ এবং দর্শনার্থী বিনিময় ভিসার জন্য ‘জে’ ক্যাটাগরি নির্দিষ্ট রয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, কভিড-১৯-এর কারণে দূতাবাসের প্রাত্যহিক কর্মতালিকায় সাক্ষাৎকারের সংখ্যা সীমিত থাকবে এবং ভিসা প্রসেস করার সময় ছয় সপ্তাহ পর্যন্ত লাগতে পারে। ভিসা আবেদন প্রক্রিয়ার সময় আবেদনকারীদের এসব বিষয় বিবেচনায় নিয়ে আবেদন ও ভ্রমণের পরিকল্পনা করার জন্য দূতাবাস অনুরোধ জানিয়েছে।

‘এফ’, ‘এম’ ও ‘জে’ ক্যাটাগরির ভিসাপ্রত্যাশী আবেদনকারীদের www.ustraveldocs.com/bd ওয়েবসাইটে লগইন করে এবং অনলাইনে তাঁদের প্রোফাইল আপডেট/হালনাগাদ করতে হবে। এরপর সংশ্লিষ্ট ভিসা ফি প্রদানের পর অনলাইন সাক্ষাৎকারের সময় নিতে হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র দূতাবাস জীবন বা মৃত্যুর মতো অত্যন্ত জরুরি পরিস্থিতিতে আবেদনকারীদের জন্য জরুরি ভিসা সেবাদান কার্যক্রম সব সময়ের জন্য চালু রেখেছে। এ বিষয়ে আরো বিস্তারিত তথ্য পাওয়া যাবে (https://www.ustraveldocs.com/bd/bd-niv-expeditedappointment.asp) লিংকে। যুক্তরাষ্ট্র দূতাবাস জানায়, নিয়মিত ভিসা সেবা কার্যক্রম পুনরায় চালু না হওয়া পর্যন্ত জমা দেওয়া আবেদন ফি বৈধ থাকবে এবং এই আবেদন ফি ব্যবহার করে আগামী বছর অর্থাৎ ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সাক্ষাৎকারের জন্য সময় নেওয়া যাবে।

যেসব শিক্ষার্থী তাদের পুরনো/একই শিক্ষাপ্রতিষ্ঠানে একই বিষয় নিয়ে লেখাপড়া অব্যাহত রাখতে চান, যুক্তরাষ্ট্র দূতাবাস তাঁদের ইন্টারভিউ বা সাক্ষাৎকার ছাড়াই স্টুডেন্ট ভিসা নবায়নের সুযোগ দিচ্ছে। এ ছাড়া ‘এফ২’ ভিসার অধীন স্বামী-স্ত্রী ও তাঁদের ২১ বছরের কম বয়সী সন্তানের ভিসা নবায়নের আবেদনও গ্রহণ করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ