শিরোনাম
জায়নিস্ট আগ্রাসন : ফিলিস্তিনি যুবককে গুলি করেই গুম করে ফেললো ইসরাইল আশ-শাবাবের দুর্দান্ত সব হামলায় ৩৪ কুফ্ফার সেনা হতাহত মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে জেনে নিন এবারের তাকমীল জামাতের পরীক্ষার রেজাল্ট! ‘ইসলামপ্রিয় নেতৃত্বের ঐক্যবদ্ধ অবস্থানকে ভয় পায় সরকার’ পদ্মা সেতুতে নিয়ে খালেদাকে টুস করে ফেলে দেওয়া উচিত : প্রধানমন্ত্রী দাওরায়ে হাদীস (তাকমীল) পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা ইসলাম ও ইসলামী শিক্ষা নিয়ে গভীর ষড়যন্ত্র চলছে: মুফতী ফয়জুল করীম শ্বেতপত্র প্রকাশ করে গণকমিশন সংবিধান বিরোধী অপরাধ করেছে: ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ মাওলানা এনায়েত উল্লাহ আব্বাসীর বিরুদ্ধে মামলা চট্টগ্রামে জামায়াতের থানা আমিরসহ ৪৯ নেতাকর্মী গ্রেফতার
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫:১৭ অপরাহ্ন

সংবাদমাধ্যমের স্বাধীনতার দাবিতে ইমরান সরকারের বিরুদ্ধে বিক্ষোভ

/ ২৭৬ পঠিত
প্রকাশের সময় : সোমবার, ২ নভেম্বর, ২০২০

মিডিয়া ডেস্ক : সংবাদমাধ্যমের স্বাধীনতার দাবিতে ও গণমাধ্যমবিরোধী নীতির প্রতিবাদে বিক্ষোভ করেছে পাকিস্থানের সংবাদকর্মীরা। সংবাদমাধ্যমের স্বাধীনতা হ্রাস, বাক স্বাধীনতায় হস্তক্ষেপসহ বিভিন্ন অভিযোগে ইমরান খানের নেতৃত্বাধীন তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকারের বিরুদ্ধে পাকিস্থান ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্টের (পিএফউজে) আহ্বানে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সম্প্রতি পাকিস্থানের বিভিন্ন অঞ্চলের ১৩টি সাংবাদিক ইউনিয়নের ডাকে দেশজুড়ে এ প্রতিবাদ অনুষ্ঠিত হয়। 

প্রতিবাদ সমাবেশে অভিযোগ করা হয়, ক্ষমতাসীন সরকার পাকিস্থানে কর্তৃত্ববাদী ও স্বৈরাচারি শাসন কায়েম করেছে। সরকার আইন পাসের মাধ্যমে বেসরকারি টেলিভিশন বন্ধসহ পত্রিকাগুলোয় বিজ্ঞাপন বন্ধের মতো পদক্ষেপ নিয়েছে বলে সমাবেশে অভিযোগ করা হয়। এ অবস্থায় সাংবাদিক ইউনিয়নের নেতারা গণমাধ্যমকে কেন্দ্র করে সরকারি নীতিকে গণমাদধ্যমবিরোধী আখ্যা দিয়ে সরকারের কড়া সমালোচনা করেন। ইমরান খান সরকার দেশব্যাপী সংবাদমাধ্যমের কর্মীদের লেখার স্বাধীনতার বিপরীতে অবস্থান নিয়েছেন বলেও বক্তারা অভিযোগ করেন।
প্রতিবাদ সমাবেশের অংশ হিসেবে পাকিস্থানের রাওয়ালপিন্ডিতে ইসলামাবাদ প্রেস ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত সভায় উপস্থিত রাজনীতিবিদ, সাধারণ মানুষ ও সংবাদকর্মীরা সম্মিলিতভাবে গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

পিএফউজের সাবেক চেয়ারম্যান রাজা রাব্বানি কালক্ষেপণ না করে সরকারের বিরুদ্ধে দ্রুত আন্দোলনে নামার আহ্বান জানান। জনগণের অধিকার রক্ষার লড়াই করতে হবে বলে উল্লেখ করে তিনি বলেন, সরকারের সঙ্গে সমঝোতার সময় এখন আর নেই। 

পিএফউজের সভাপতি শাহজাদা জুলফিকার কোয়েটা শহরের প্রতিবাদ সমাবেশে ইমরান সরকারকে জনগণের সাংবিধানিক অধিকারের প্রতি সম্মান জানাতে বলেন। তিনি বলেন, ১৯৭৩ সালে প্রণীত দেশের সংবিধান গৃহীত মত প্রকাশের স্বাধীনতাকে অস্বীকার করতে পারে না পাকিস্তান। তিনি যেকোনো মূল্যে এ অধিকার রক্ষা করার ঘোষণা করেন।
সংগঠনটির সাধারণ সম্পাদক নাসির জাইদি গণমাধ্যমের স্বাধীনতা রক্ষায় দীর্ঘমেয়দি সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান। দেশটির অষ্টম ওয়েজবোর্ড বাস্তবায়িত না করাকে ইমরান খান সরকারের ব্যর্থতা বলে উল্লেখ করে তিনি বলেন, সরকার দেশে তথাকথিত গণতন্ত্রের নামে ফ্যাসিবাদি শাসন পরিচালনা করছে।

পাকিস্থানের জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শাকিল আনজুম ও সাধরণ সম্পাদক আনোয়ার রাজা এ আন্দোলনকে চালিয়ে নেওয়ার ঘোষণা দেন।

সূত্র: দ্য নিউজ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ