রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:৩১ অপরাহ্ন

ফিলিস্তিন সঙ্কট সমাধান না হওয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক নয়—সৌদি বাদশাহ

/ ৩৬৭ পঠিত
প্রকাশের সময় : সোমবার, ৭ সেপ্টেম্বর, ২০২০

মিডিয়া ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুলআজিজের মধ্যে টেলিফোনে কথা হয়েছে। সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, ফোনালাপে সৌদি বাদশাহ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গড়ে তোলার আগে ইসরায়েলের সাথে কোন স্বাভাবিক সম্পর্ক হবে না বলে জানিয়ে দেন সৌদি বাদশাহ। 

তৃতীয় আরব রাষ্ট্র হিসেবে গেল ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রের মধ্যস্ততায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেয় সংযুক্ত আরব আমিরাত। ১৬ আগস্ট সচল হয় দুই দেশের টেলিফোন যোগাযোগ। সবশেষ দুই দেশের মধ্যে নিয়মিত বিমান চলাচল চালু হলে সৌদি আরব তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দেয়। তবে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা না দিলে সাধারণীকরণ চুক্তি  করবে না সংযুক্ত আরম আমিরাত।
ট্রাম্পের সঙ্গে ফোনালাপে সৌদি বাদশাহ সালমান বলেছেন, সৌদি আরব ফিলিস্তিনিদের জন্য একটি ন্যায্য এবং স্থায়ী সমাধান দেখতে চায়, যা ছিল ২০০২ সালে আরব পিস ইনিশিয়েটিভ শুরুর মূল কারণ।

সস্প্রতি ট্রাম্প বলেন যে, তিনি আশা করেছিলেন সৌদি আরব ইসরায়েল-সংযুক্ত আরব আমিরাত চুক্তিতে যোগ দেবে। এর জবাবে সৌদি রাজপরিবারের একজন প্রবীণ সদস্য বলেন ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য সৌদি আরবের মূল লক্ষ্য হলো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে গড়ে তোলা।

এদিকে হোয়াইট হাউসের এক মুখপাত্র জানান, ওই ফোনালাপে ট্রাম্প বাদশাহ সালমানের সিদ্ধান্তকে স্বাগত জানান এবং পরে তারা আঞ্চলিক সুরক্ষা নিয়েও আলোচনা করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ