রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৯:০৭ অপরাহ্ন

সুইডেনে মহাগ্রন্থ আল-কুরআনের অবমাননা: প্রতিবাদে রাস্তায় শত শত মানুষ

/ ৩৮৬ পঠিত
প্রকাশের সময় : রবিবার, ৩০ আগস্ট, ২০২০

মিডিয়া ডেস্ক : সুইডেনের দক্ষিণাঞ্চলীয় মালমো শহরে মহাগ্রন্থ আল-কুরআনের অবমাননার প্রতিবাদে শত শত মানুষ প্রতিবাদ বিক্ষোভ করেছে। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষের জের ধরে অন্তত ২০ জনকে আটক করা হয়েছে।

শুক্রবার মালমো শহরের কেন্দ্রস্থলে উগ্র ডানপন্থি ইসলাম বিদ্বেষীরা পবিত্র কুরআনে আগুন ধরিয়ে দেয়ার পর সেখানকার অভিবাসী অধিবাসীরা এর প্রতিবাদে রাস্তায় নেমে আসেন। তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়।সুইডেনের পুলিশ বলছে, প্রায় ৩০০ মানুষ প্রতিবাদ বিক্ষোভে অংশ নিয়েছিল।

শুক্রবার সুইডেনের উগ্র ডানপন্থিরা মালমো শহরের দু’টি স্থানে আলাদাভাবে পবিত্র কুরআনের অবমাননা করে।একটি ঘটনায় এই মহাগ্রন্থে আগুন ধরিয়ে দেয়া হয় এবং দ্বিতীয় ঘটনায় তিন ব্যক্তি কুরআনের একটি কপিতে পা দিয়ে আঘাত করে।

গত বছর পবিত্র কুরআনে আগুন ধরিয়ে দেয় পালুদান

প্রতিবেশী ডেনমার্কের উগ্র ডানপন্থি ও অভিবাসী বিরোধী নেতা রাসমোস পালুদান শুক্রবার সুইডেনের মামলো শহরের কুরআন অবমাননার ঘটনায় অংশ নিতে চেয়েছিল। কিন্তু সুইডেনের পুলিশ ওই শহরে প্রবেশের আগেই তাকে আটক করে ডেনমার্কে বহিষ্কার করে। পালুদান এর আগে ডেনমার্কে কুরআন অবমাননার ঘটনায় জড়িত ছিল।সুইডিশ কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দুই বছরের জন্য পালুদানের সুইডেনে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ডেনমার্কের ওই উগ্র ইসলামবিদ্বেষী নেতা এর আগে পবিত্র কুরআনের অবমাননা করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছিল। সুইডেনের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার কুরআন অবমাননার ঘটনায় জড়িত থাকার অভিযোগ তিনজনকে আটক করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ