শিরোনাম
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৮:৪১ অপরাহ্ন

ইসরায়েল-আমিরাত সম্পর্ক নিয়ে ব্যঙ্গচিত্র, কার্টুনিস্ট আটক

/ ৩০৩ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

মিডিয়া ডেস্ক : আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে ঐতিহাসিক চুক্তি নিয়ে মুসলিম বিশ্বের অনেক দেশই নাখোশ। অনেক দেশই এরই মধ্যে এর কড়া নিন্দা জানিয়েছে। এদিকে ইসরায়েলের সঙ্গে আমিরাতের সম্পর্ক স্থাপন নিয়ে ব্যঙ্গচিত্র আঁকায় এক কার্টুনিস্টকে আটক করেছে জর্ডান।

বৃহস্পতিবার এমাদ হাজ্জাজ নামে ওই কার্টুনিস্টকে রাষ্ট্রীয় নিরাপত্তা আদালতে হাজির করা হয়। তবে তার মুক্তির দাবিতে সামাজিক মাধ্যমে প্রতিবাদের ঝড় উঠেছে।

বুধবার আল-আরাবি আল-জাদিদে কার্টুনটি প্রকাশিত হয়েছিল। শিরোনাম দেয়া হয়েছে, আমিরাতকে এফ-৩৫ যুদ্ধবিমান না দিতে যুক্তরাষ্ট্রকে বলছে ইসরায়েল। কার্টুনে তিনি আমিরাতের কার্যত শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের একটি চিত্র আঁকেন। তাতে তার হাতে ইসরায়েলি পতাকা সম্বলিত একটি শান্তির পায়রা।

কার্টুনে দেখা যায়, পায়রাটি মোহাম্মদ বিন জায়েদের মুখে থুতু নিক্ষেপ করছে। এতে আরবি ভাষার ক্যাপশনে লেখা, যুক্তরাষ্ট্র থেকে আমিরাতের এফ-৩৫ বিমান ক্রয়ের বিরোধিতা করছে ইসরায়েল।

সেন্টার ফর দ্য প্রটেকশন অ্যান্ড ফ্রিডাম অব জার্নালিস্টের প্রধান নির্বাহী নিদাল মানসুর বলেন, জর্ডানের সাইবার অপরাধ মামলায় হাজ্জাজকে আটক করা হয়েছে। অন্য আরব দেশকে কটূক্তিমূলক কোনো কিছু প্রকাশকে এতে শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচনা করা হচ্ছে। এক টুইটবার্তায় হাজ্জাজের দ্রুত মুক্তি কামনা করেছেন তিনি।

সূত্র : মিডলইস্ট আই। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ