শিরোনাম
আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:২৯ পূর্বাহ্ন

অযোধ্যায় হানা দিয়েছে করোনা, পুরোহিত আক্রান্ত!

/ ৪০৩ পঠিত
প্রকাশের সময় : শনিবার, ১ আগস্ট, ২০২০

মিডিয়া ডেস্ক : ভারতের অযোদ্ধা। বহুল আলোচিত শহর এটি। শহরটির  রামমন্দিরের ভূমিপূজার চূড়ান্ত অনুষ্ঠান আগামী ৫ আগস্ট। এর আগে আনুষ্ঠানিকতা শুরু ৩ আগস্ট। ৪ তারিখ রামের পূজা। 

কিন্তু সেখানেই এবার হানা দিয়েছে করোনাভাইরাস। পূজার কাজ পরিচালনার করা  কথা বারানসি ও অযোধ্যার পুরোহিতদের। সেজন্য অনুষ্ঠানের আগে সবার করোনা পরীক্ষা হচ্ছে। সেখানেই ধরা পড়েছে, রামলালার মন্দিরের প্রধান পুরোহিত সত্যেন্দ্র দাসের সহকারী পুরোহিত প্রদীপ দাস করোনা আক্রান্ত। সঙ্গে সঙ্গে তাঁকে আইসোলেশনে পাঠানো হয়েছে।

কেবল তিনি নন, করোনায় আক্রান্ত হয়েছেন নিরাপত্তায় দায়িত্বে থাকা ১৫ জন পুলিশ সদস্য। 

আগামী ৫ আগস্টের অনুষ্ঠানে সত্যেন্দ্র দাসই প্রধান পুরোহিতের ভূমিকায় থাকার কথা। তার আগে প্রদীপ দাসের করোনা ধরা পড়ায় রীতিমতো আলোড়ন শুরু হয়েছে অযোধ্যায়। দিন ছয়েক আগে প্রস্তুতি খতিয়ে দেখতে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ অযোধ্যায় গিয়েছিলেন। তিনি রামলালার পূজা দেন। সেখানেও প্রদীপ ছিলেন।

তবে প্রশাসন জানিয়েছে, প্রদীপের সঙ্গে থাকা বাকিদের করোনা পরীক্ষার রিপোর্ট এসে গেছে। তাঁরা কেউই করোনায় আক্রান্ত নন। তবে প্রশাসন কোনো ঝুঁকি নিচ্ছে না। যেহেতু প্রধানমন্ত্রী থেকে শুরু করে অনেক ভিভিআইপি থাকবেন, তাই প্রয়োজনে আবার করোনা পরীক্ষা করে দেখা হতে পারে।

করোনার মধ্যেই রামমন্দিরের ভূমিপূজা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠেছে। প্রবীণ রাজনীতিক শরদ পাওয়ার বলেছেন, করোনা  সংক্রমণ রোধ করাই অগ্রাধিকার হওয়া উচিত ছিল। এই অবস্থায় সরকারের জারি করা এসওপি বিড়ম্বনায় ফেলেছে বিজেপি শীর্ষ নেতৃত্বকে।

নির্দেশনা অনুযায়ী যোগ দিতে পারেন না মোদিও করোনা নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) ঘোষণা করেছে। তাতে বলা হয়েছে, ‘৬৫ বছরের বেশি বয়সী, যাঁদের অন্য গুরুতর অসুখ রয়েছে, গর্ভবতী নারী এবং ১০ বছরের কম বয়সী শিশুদের  বাড়িতে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।’ ধর্মীয় সংগঠনে যারা যুক্ত, তাঁদেরকেও এই পরামর্শ মেনে চলার কথা বলা হয়েছে। আনলক ৩-এর নীতি নির্দেশিকা সম্প্রতি প্রকাশ করা হয়েছে। সেখানেও একই পরামর্শ বহাল রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বয়স ৬৯ বছর। লালকৃষ্ণ আদভানি  আর কয়েক মাস পর ৯৩ বছরে পা দেবেন। মুরলি মনোহর জোশির বয়স  ৮৬, আরএসএস প্রধান মোহন ভাগবতের ৬৯, বিজেপি নেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং-এর বয়স ৮৮, আরএসএস নেতা ভাইয়াজি জোশির ৭৩ বছর বয়স। ফলে নির্দেশনা মানলে এঁদের সবারই বাড়িতে থাকা উচিত। রামমন্দিরের ভূমিপূজার অনুষ্ঠানে যাওয়ার কথা নয়। 

গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৫ হাজারেরও বেশি মানুষ। এ নিয়ে এ পর্যন্ত দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ছাড়াল। স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, সুস্থ হয়ে ওঠার হার ৬৪ শতাংশ ছাড়িয়ে গেছে। এ পর্যন্ত মারা গেছেন ৩৫ হাজার ৭৪৭ জন। 

সূত্র : ডয়েচে ভেলে। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ