শিরোনাম
আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো
বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৪:২০ অপরাহ্ন

ভারতের পাঠ্যবই থেকে ধর্ম নিরপেক্ষতার অধ্যায় বাদ দিলো বিজিপি সরকার! 

/ ৩৮৪ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১০ জুলাই, ২০২০

আওয়ার মিডিয়া : মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার ক্ষমতায় আসার আগে ভারতকে ধর্ম নিরপেক্ষ রাষ্ট্র হিসেবেই সবাই চিনতো।

কিন্তু তারা ক্ষমতায় আসার পর সেখানে হিন্দুত্ববাদীর বিজ বুঁনতে শুরু করেছে। হিন্দুদের দ্বারা সংখ্যালঘু মুসলিমদের ওপর নির্যাতনও বেড়ে গেছে। চলতি বছরের শুরুতে দেশটির রাজধানী দিল্লিতে বিজেপি সমর্থক হিন্দুদের হাতে অর্ধশতাধিক মুসলিম নিহত হয়েছেন। পুরিয়ে দেয়া হয়েছে মুসলমানদের ঘরবাড়ি।

এবার করোনাভাইরাসের উসিলা দিয়ে ভারতের জাতীয় শিক্ষা বোর্ডের মাধ্যমিক পাঠ্যক্রম থেকে গণতান্ত্রিক অধিকার, ভারতে খাদ্য সুরক্ষা, ফেডারেলিজম, নাগরিকত্ব এবং ধর্ম নিরপেক্ষতার মতো মূল অধ্যায়গুলো বাদ দিয়েছে ভারতের কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই)।

এনডিটিভির খবরে বলা হয়, বিশ্বে মহামারি করোনাভাইরাসের অভূতপূর্ব পরিস্থিতির কারণে ২০২০-২১ শিক্ষাবর্ষের পাঠ্যক্রম থেকে এক-তৃতীয়াংশ হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই ধারাবাহিকতায় নবম থেকে দ্বাদশ শ্রেণির জন্য অর্থনীতি ও রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম সংশোধন করেছে বোর্ড।

সংশোধিত পাঠ্যক্রমে গণতান্ত্রিক অধিকার, ভারতে খাদ্য সুরক্ষা, ফেডারেলিজম, নাগরিকত্ব এবং ধর্ম নিরপেক্ষতার মতো মূল অধ্যায়গুলো রাখা হয়নি। প্রতিবেশী দেশের সঙ্গে ‘ভারতের সম্পর্ক: পাকিস্তান, বাংলাদেশ, নেপাল, শ্রীলংকা ও মায়ানমার’ নামে অধ্যায়টিও বাদ দেয়া হয়েছে।

এ ছাড়া একাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে ফেডারেলিজম, নাগরিকত্ব, জাতীয়তাবাদ এবং ধর্মনিরপেক্ষতার অধ্যায়গুলো সম্পূর্ণ বাদ দিয়ে দেয়া হয়েছে। দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যক্রম থেকে সমসাময়িক বিশ্ব সুরক্ষা, পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ, ভারতে সামাজিক এবং নতুন সামাজিক আন্দোলন ও আঞ্চলিক সম্ভাবনা বিষয়গুলোও সরানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ