রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:০৪ অপরাহ্ন

গোবরের দাম নির্ধারণ করতে পাঁচ সদস্যের কমিটি গঠন!

/ ৩৪৭ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ২৬ জুন, ২০২০

মিডিয়া ডেস্ক : ভারতে গবাদিপশুকে কৃষকদের কাছে অর্থনৈতিকভাবে লাভবান করে তুলতে এবার গোবর কেনার কথা ঘোষণা করল ছত্তিশগড়ের রাজ্য সরকার। রাজ্য মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বৃহস্পতিবার এই নয়া প্রকল্পের কথা ঘোষণা করেন। তিনি জানান, হরেলি (স্থানীয় উত্‍‌সব) থেকেই এই প্রকল্প চালু হয়ে যাবে।

গোবর বেক্রি করে কতো রুপি পাবেন কৃষকরা? মুখ্যমন্ত্রী জানান, আগামী সাত-আট দিনের মধ্যেই গোবরের দাম নির্ধারিত করা হবে। এই জন্য পাঁচ সদস্যের একটি মন্ত্রী কমিটি তৈরি হয়েছে। কৃষি ও পানিসম্পদ মন্ত্রী রবীন্দ্র চৌবেকে এই কমিটির চেয়ারম্যান করা হয়েছে।

এমন একটি পরিকল্পনার কারণ হিসেবে ভূপেশ বাঘেল জানান, গরু ছেড়ে রাখার একটি ধারা লোকজনের মধ্যে রয়েছে। গবাদিপশু রাস্তাঘাটে অবাধে বিচরণ করায় অনেক বার দুর্ঘটনা ঘটেছে। যার জেরে প্রাণহানিও হয়েছে। আবার ছাড়া গরু অন্যের ফসল খেয়ে নষ্ট করেছে, এমনও হয়েছে। মুখ্যমন্ত্রীর কথায়, গরু ছেড়ে রাখার এই যে ধারা চলে আসছে, তা বন্ধ করতেই এই পদক্ষেপ।

বাঘেল আরো জানান, গরু দুধ দেওয়া বন্ধ করলে, অনেকেই সেই গরুকে ঘরে রাখেন না। মালিকানাহীন, পরিত্যক্ত হয়ে, রাস্তায় চরে বেড়ায়। মুখ্যমন্ত্রীর ধারণা, সরকারি উদ্যোগে গোবর কেনা শুরু হলে, আর্থিক উপার্জনের কথা ভেবে, কেউ আর গরু ছেড়ে রাখবেন না। শুধু কৃষক বলে নয়, বাড়িতে গরু রয়েছে, এমন যে কারও থেকে সরকার গোবর কিনবে। 

সূত্র: এই সময়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ