রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৭:৫৯ অপরাহ্ন

লিবিয়ায় যুদ্ধবিরতির আহ্বান জানালো রাশিয়া !

/ ৩৫০ পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০

সের্গেই ল্যাভরভ

মিডিয়া ডেস্ক : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ লিবিয়ায় যুদ্ধবিরতি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন। এজন্য তিনি সংঘাতে জড়িত দু’পক্ষকেই অস্ত্র সমর্পণ করার আহ্বান জানান।

মস্কোয় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সের্গেই ল্যাভরভ লিবিয়া ইস্যুতে রাশিয়া ফেডারেশনের অবস্থানের কথা তুলে ধরেন।

এরইমধ্যে লিবিয়া সংকট দেশের সীমানার বাইরে ছড়িয়ে পড়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন সম্প্রতি কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, লিবিয়ায় তুরস্কের সামরিক হস্তক্ষেপে ব্যাপারে চুপ থাকবে না প্যারিস। তিনি বলেছেন, তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান লিবিয়া ইস্যুতে বিপজ্জজনক খেলায় মত্ত হয়েছেন।

মুয়াম্মার গাদ্দাফি নিহত হওয়ার পর থেকে গোলযোগের মধ্যে রয়েছে লিবিয়া

লিবিয়ার ঘটনাবলীতে তুরস্কের জড়িত হয়ে যাওয়ার পর থেকে বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতারে অনুগত গেরিলারা অনেকটা কোণঠাসা হয়ে পড়েছে এবং ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার সুবিধাজনক অবস্থায় রয়েছে। লিবিয়ার ঘটনাবলীতে হাফতারের প্রতি সমর্থন দিচ্ছেন মিশর এবং ফ্রান্স। মিশরও সম্প্রতি লিবিয়ায় সামরিক হস্তক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে।

এ পরিস্থিতিতে লিবিয়া বড় রকমের যুদ্ধক্ষেত্রে পরিণত হতে পারে বলে আশঙ্কা জোরদার হয়েছে। এ প্রেক্ষাপটে রাশিয়ার পক্ষ থেকে সবাইকে ধৈর্য ধারণ এবং অস্ত্র সংবরণ করার আহ্বান জানানো হলো।

সূত্র : পার্সটুডে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ