শিরোনাম
আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০২:৩৬ অপরাহ্ন

করোনায়ে ছুটিতে থাকা মাদরাসার শিক্ষকদের বেতন দিতে হবে: দেওবন্দের ফতোয়া

/ ৪৪১ পঠিত
প্রকাশের সময় : বুধবার, ২৪ জুন, ২০২০

আওয়ার মিডিয়া : বিশ্বব্যাপী মহামারীর আকার ধারণ করা করোনা ভাইরাসের কারণে লকডাউনে ছুটিতে থাকা শিক্ষকদের বেতন নিয়ে সম্প্রতি উপমহাদেশের অন্যতম ইসলামী জ্ঞানকেন্দ্র দারুল উলুম দেওবন্দ এক ফতোয়া দিয়েছে।

দারুল উলুম দেওবন্দের অনলাইন ফতোয়ার ওয়েব সাইটে প্রকাশিত হয়েছে। ফতোয়ায় বলা হয়, যদি কেউ কোনো মাদরাসার নিয়মতান্ত্রিক শিক্ষক হন, তাহলে ছুটির দিনগুলোতে তিনি বেতন পেয়ে থাকেন। ঠিক তেমনি লকডাউনের বিধি-নিষেধের কারণে মাদরাসার শিক্ষক ও কর্মচারীরা তাদের অর্পিত দায়িত্ব পালন করতে পারেন না।

এ ক্ষেত্রে যেহেতু তাদের নিয়োগ এবং তাদের সঙ্গে করা চুক্তি বহাল থাকে, তাই তারা বেতনাদির হকদার। তবে মাস পুরো হওয়ার সঙ্গে সঙ্গেই তা চাওয়া উচিত নয়। প্রতিকূল পরিস্থিতির কথা চিন্তা করে কর্তৃপক্ষকে অবকাশ দেওয়া উচিত, যাতে ফান্ড কালেক্ট করে সহজে তা পরিশোধ করা যায় (আর পর্যাপ্ত ফান্ড থাকলে নিময়মাফিক তাঁদের প্রাপ্য তাদের বুঝিয়ে দেওয়া উচিত)।

তবে হ্যা, কোনো মাদরাসা কর্তৃপক্ষ যদি অর্থকড়ির অভাবে কোনো শিক্ষকের সঙ্গে আগের চুক্তি বাতিল করে এবং এ বিষয়ে যথাযথ প্রক্রিয়ায় তাকে অবহিত করে, তাহলে পরবর্তী দিনগুলোতে তিনি বেতনাদি পাবেন না। (সূত্র: আদ-দুর মাআর রদ: ৯/১১২)

সূত্র: দারুল উলুম দেওবন্দের অনলাইন ফতোয়ার ওয়েবসাইট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ