শিরোনাম
লেখক ফোরাম সাহিত্য প্রতিযোগিতার বিচারক প্যানেলে আছেন যারা ডিএসইসি লেখক সম্মাননা পেলেন লেখক ফোরামের জহির উদ্দিন বাবর ও মাসউদুল কাদির আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৩৪ অপরাহ্ন

করোনার নতুন নাম ‘কুং ফ্লু’ রাখলেন ট্রাম্প !

/ ৪১০ পঠিত
প্রকাশের সময় : রবিবার, ২১ জুন, ২০২০

মিডিয়া ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের থাবায় বিপর্যস্ত পৃথিবী। এরই মধ্যে বিশ্বজুড়ে মারণ ভাইরাসে প্রাণ গেছে ৪ লাখ ৬৭ হাজারেরও বেশি মানুষের। আক্রান্ত প্রায় ৯০ লাখ। সবচেয়ে বেশি ক্ষতির শিকার মার্কিন যুক্তরাষ্ট্র।

ক্রমবর্ধমান এই সংখ্যার দিকে তাকিয়ে ফের একবার চীনকে দোষারোপ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, কটাক্ষ করে এই ভাইরাসকে চীনা ‘কুং ফ্লু’ আখ্যা দিয়েছেন তিনি।

আগামী নভেম্বরে দেশটির প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথমবারের মতো শনিবার ওকলাহোমার তুলসা এলাকায় নির্বাচনী প্রচারণা শুরু করেছেন ট্রাম্প। এই সমাবেশে তিনি বলেন, কভিড-১৯ এমন একটি রোগ, ইতিহাসের অন্যান্য রোগের চেয়ে যার বেশি নাম রয়েছে।

ট্রাম্প বলেন, ‘করোনা নয়, আমি এটার নাম দিতে পারি ‘কুং ফ্লু’। আমি এটার ১৯টি সংস্করণের নাম দিতে পারি। অনেকেই এটাকে ভাইরাস বলেন। অনেকেই ফ্লু বলেন। পার্থক্য কি? আমি মনে করি- আমাদের কাছে এর নামের ১৯ অথবা ২০টি সংস্করণ রয়েছে।

‘কুং ফু’ চাইনিজ মার্শাল আর্ট হিসেবে বিশ্বজুড়ে পরিচিত। সেটি বিবেচনা করে এবং ভাইরাসটির উৎপত্তি চীনে হওয়ায় মার্কিন প্রেসিডেন্ট করোনাভাইরাসকে কুং ফ্লু নামে ডাকলেন। এছাড়া বক্তৃতার সময় মার্কিন এই প্রেসিডেন্ট কভিড-১৯ কে চীনা ভাইরাস বলেও মন্তব্য করেন।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাস রিসোর্স সেন্টার বলছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এই ভাইরাসে মারা গেছেন এক লাখ ১৯ হাজারের বেশি মানুষ এবং আক্রান্ত হয়েছেন ২২ লাখের বেশি।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে এই ভাইরাসটির উৎপত্তি হয়। তারপর থেকে বিশ্বের দুই শতাধিক দেশে এই ভাইরাসে সংক্রমণ মৃত্যু প্রতিনিয়ত লাফিয়ে লাফিয়ে বাড়ছে।

আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। পুনরায় নির্বাচিত হওয়ার লক্ষ্যে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্রেট দলীয় সাবেক ভাইস-প্রেসিডেন্ট ৭৭ বছর বয়সী জো বাইডেনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

সূত্র- এনডিটিভি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ