শিরোনাম
আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৭:৫৭ পূর্বাহ্ন

ভারতের ৩ এলাকা যুক্ত করে নেপালে সংবিধান সংশোধন বিল পাস!

/ ৪৪৯ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১৯ জুন, ২০২০

মিডিয়া ডেস্ক : ভারতের তিন এলাকা যুক্ত করে নেপাল পার্লামেন্টে সংবিধান সংশোধন বিল পাস। টাইমস অব ইন্ডিয়া ও হিন্দুস্তান টাইমস এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

সংবিধান অনুমোদনের ফলে এবার দেশটির প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভাণ্ডারি এতে স্বাক্ষর করলেই তা কার্যকর হবে। এই বিলটির পক্ষে উচ্চকক্ষে ভোট এসেছে ৫৭টি। কোনও এমপি এর বিপক্ষে ভোট দেননি। গত সপ্তাহে ২৫৮ সদস্যের উপস্থিতি ও ভোটে বিলটি নিরঙ্কুশভাবে পাস হয়। উপন্থিত কেউ সেদিনও এর বিরোধিতা করেননি।

রাষ্ট্রপতি স্বাক্ষর করলেই লিপুলেখ, কালাপানি লিম্পুয়াধারা নেপালের ভূমি এই দাবি আনুষ্ঠানিক বক্তব্যে পরিণত হবে।

এই বিল নিম্নকক্ষে পাসের পর ভারত বলেছিলো, ‘এই কৃত্রিম দাবি কোনও ঐতিহাসিক সত্য বা প্রমাণের উপর করা হয়নি। এটি কোনওভাবেই গ্রহণযোগ্য বিষয় নয়। এছাড়াও এতে সীমান্ত নিয়ে চলমান আলোচনায় বড় ধরণের প্রভাব ফেলবে।

নেপালের দাবি, তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবার আগে বহুবার ভারতকে আলোচনার টেবিলে আনতে চেয়েছে। কিন্তু বৃহৎ প্রতিবেশীর অসহযোগিতায় তা আর সম্ভব হয়নি। আর ভরত বলছে, আগে এই প্রক্রিয়া বন্ধ করতে হবে। এরপর আলোচনার কথা ভাববে তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ