রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৯:৩০ অপরাহ্ন

ভারতজুড়ে চিনা দ্রব্য বয়কটের ডাক, হতে পারে ১৭ বিলিয়ন ডলারের লোকসান!

/ ৪৩৫ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১৯ জুন, ২০২০

মিডিয়া ডেস্ক : চিন (China) থেকে আমদানি করা সমস্ত পণ্য বর্জন করার ডাক দেওয়া হয়েছে। তবে সেই আহ্বানে সাড়া দিয়ে সারা দেশে যদি চিনা দ্রব্য (Chinese product) বয়কট করা হয় তবে বড়সড় ক্ষতির মুখ দেখবেন দেশের ছোট থেকে বড় ব্যবসায়ীরা।

দেশ জুড়ে চিনা দ্রব্য বয়কটেরও ডাক দেওয়া হল

লাদাখে ভারত ও চিনের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনার পরেই এই সিদ্ধান্ত

চিনের কোনও দ্রব্য যেন আমদানি করা না হয়, উঠল এই আহ্বান

লাদাখে যেভাবে চিনা সেনার সঙ্গে ভারতীয় সেনার সংঘর্ষে ২০ জন জওয়ানকে প্রাণ হারাতে হয়েছে তাতে শি জিন পিংয়ের দেশকে ধিক্কার দিচ্ছেন প্রতিটি দেশবাসী। তাই যে দেশের সেনারা আমাদের দেশের (India) সেনার প্রাণ কেড়েছে তাদের থেকে কোনও দ্রব্য আর আমদানি করা চলবে না, এই দাবি উঠেছে ভারত জুড়ে।

গোটা বছরে ভারতে প্রায় ৭৪ বিলিয়ন ডলারের চিনা পণ্য আমদানি করা হয়। এবার ড্রাগনের দেশ থেকে আসা সেই পণ্যগুলোর বিক্রি নিষিদ্ধ (Boycott Chinese product) করার জন্য ই-কমার্স সংস্থাগুলিকে নির্দেশ দেওয়ার বিষয়ে কেন্দ্রের কাছে দরবার করলেন ভারতীয় ব্যবসায়ীরা।

মাত্র ২ জন বন্ধু ছিলেন সুশান্ত সিং রাজপুতের! ভিডিও শেয়ার করে জানালেন এই অভিনেত্রী
চিন থেকে সারা বছর আমদানি করা জিনিসের মধ্যে খুচরো ব্যবসায়ীরা বিক্রি করেন প্রায় ১৭ বিলিয়ন মার্কিন ডলারে মূল্যের পণ্য। তার মধ্যে বেশিরভাগই খেলনা, পারিবারিক নিত্যপ্রয়োজনীয় কাজে ব্যবহারযোগ্য জিনিস, বৈদ্যুতিন এবং ইলেকট্রনিক দ্রব্য এবং নানা রকমের প্রসাধনীও।

“আমরা ‘অল ইন্ডিয়া ব্যপার মন্ডল’ ফেডারেশন, আমাদের সংস্থার সমস্ত সদস্যদের চিনা পণ্য মজুত করতে এবং বিক্রি করা থেকে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত বিরত থাকার পরামর্শ দিচ্ছি। আমরা সরকারকেও অনুরোধ করছি যাতে তারা ই-কমার্স সংস্থাগুলিকে চাইনিজ পণ্য বিক্রি নিষিদ্ধ করার আদেশ দেয়”, সংবাদসংস্থা পিটিআইকে বলেন ওই সংস্থার সাধারণ সম্পাদক ভি কে বনসল।

কনফেডারেশন অফ ওয়েস্ট বেঙ্গল ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সুশীল পোদ্দারও জানান যে, তাঁরা তাঁদের সংস্থার সমস্ত সদস্যদের যতটা সম্ভব চিনা পণ্যের বিক্রিবাটা বন্ধ করে দেওয়ার অনুরোধ করেছেন। পাশাপাশি কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্সের তরফে চিনা দ্রব্যের আমদানি বয়কটের ডাক দেওয়া হয়েছে।

মোট ৩,০০০ চিনা দ্রব্যের একটা তালিকা তৈরি করা হয়েছে, যেগুলি বর্জনের আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে দাবি করা হয়েছে আগামী বছরের মধ্যে আমদানি ১৩ বিলিয়ন মার্কিন ডলার কমানোর জন্যে। একই সঙ্গে বলিউড অভিনেতা অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার এবং ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি এবং শচীন তেন্ডুলকরকে অনুরোধ করা হয়েছে কোনও রকম চিনা সামগ্রীর বিজ্ঞাপনে কাজ না করতে।

( এই প্রতিবেদনটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ