শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ১২:৪৫ অপরাহ্ন

তালেবানদের সাথে যুক্তরাষ্ট্রের চুক্তি ; যুক্তরাষ্ট্রের ৮,৬০০ সৈন্য প্রত্যাহার !

/ ৪৮৪ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১৯ জুন, ২০২০

মিডিয়া ডেস্ক: যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল কেনেথ ম্যাকেনজি বৃহস্পতিবার বলেছেন, তালেবানদের সঙ্গে আলোচনা অনুযায়ী আফগানিস্তান থেকে প্রায় ৮ হাজার ৬০০ সৈন্য সরিয়ে নেয়া হয়েছে।

এসপেন ইনস্টিটিউট আয়োজিত এক প্যানেল আলোচনায় জেনারেল ম্যাকেনজি বলেন, ‘এখন আমি আপনাদের বলতে পারি চুক্তি অনুযায়ী আমাদের শর্ত আমরা পূরণ করেছি।’

তিনি বলেন, ‘চুক্তি অনুযায়ী ১৩৫ দিনের মধ্যে ৮ হাজার সৈন্য সরিয়ে নেয়ার কথা, আমরা এখন সেটা করেছি।’

ফেব্রুয়ারিতে তালেবানদের সঙ্গে সম্পাদিত চুক্তিতে যুক্তরাষ্ট্র মধ্য জুলাইয়ের মধ্যে আফগানিস্তানে ১২ হাজার সেনা থেকে ৮ হাজার ৬০০ সেনা কমানোর ব্যাপারে সম্মত হয়।

চুক্তিতে বলা হয়, ২০২১ সালের মাঝামাঝি আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও অন্য সকল বিদেশী সৈন্য সরিয়ে নেয়া হবে। নিউইয়র্ক ও ওয়াশিংটনে আল কায়দার ১১ সেপ্টেম্বরের হামলার ঘটনায় আফগানিস্তানে অভিযানের প্রায় ২০ বছর পরে এই চুক্তির আওতায় দেশটি থেকে মার্কিন ও অন্য বিদেশী সেনাদের সরিয়ে নেয়া হচ্ছে।

ম্যাকেনজি বলেন, ২০২১ সালের মে মাস নাগাদ সকল সৈন্য আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হবে, এটি ‘আকাক্সিক্ষত’ এবং শর্তসাপেক্ষ।

সূত্র: বাসস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ