শিরোনাম
ভারতে শাতেমে রাসূলের উচিত শিক্ষা দিয়েছেন নবী প্রেমিক দুই মুসলিম যুবক! ‘দা কাশ্মীর ফাইলস’ যেভাবে মুসলিমদের জন্য ভারতের ভূমিকে সঙ্কুচিত করে দিয়েছে ইউক্রেনে বিপণী কেন্দ্রে ক্ষেপণাস্ত্র হামলায় : হতাহত বেড়ে ৫০ তুরস্কে সমকামী কর্মীদের ‘প্রাইড মার্চ’ আটকাতে গ্রেফতার ২০০ ইরান-ইসরায়েল ছায়াযুদ্ধ কি সরাসরি বাস্তব যুদ্ধে রূপ নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে নারীদের গর্ভপাতের সাংবিধানিক অধিকার বাতিল কেন সৌদি যুবরাজের ঘনিষ্ঠ হতে উদগ্রীব এরদোগান? ইসরাইল, আমিরাত, যুক্তরাষ্ট্র ও ভারত মিলে ইসলাম বিদ্বেষীদের নতুন জোট গঠন কেনিয়ার লামু জেলা এখন সম্পূর্ণ আল-কায়েদার নিয়ন্ত্রণে রাশিয়ার দখলে সেভেরোদোনেস্ক
বুধবার, ২৯ জুন ২০২২, ০৬:১৬ পূর্বাহ্ন

করোনা প্রতিরোধে হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগ আবারও বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও

/ ৩৯৫ পঠিত
প্রকাশের সময় : বুধবার, ১৭ জুন, ২০২০

মিডিয়া ডেস্ক : করোনা আক্রান্ত রোগীর চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে আবারও সিদ্ধান্ত পরিবর্তন করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই সিদ্ধান্ত নেয় বলে খবর প্রকাশ করেছে রয়টার্স; বিভিন্ন দেশে ওষুধটির পরীক্ষামূলক প্রয়োগে কোনো সুফল পাওয়া যায়নি উল্লেখ করে করোনা রোগীদের এই ওষুধটি প্রয়োগ বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

রয়টার্স জানায়, এক সংবাদ ব্রিফিংয়ে সংস্থার বিশেষজ্ঞ আনা মারিয়া হেনাও-রেসট্রেপো বলেন, হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ করা হয়েছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ সতর্কবার্তা দিয়ে জানিয়েছিল- এই ওষুধ সেবনে অনেকের হৃদস্পন্দনে গুরুতর অস্বাভাবিকতা দেখা দিতে পারে। এর আগে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করেছিল।

হাইড্রক্সিক্লোরোকুইন করোনা রোগীদের সেবন করানো স্থগিত রাখতে বলে। এরপর ৬ মে সিদ্ধান্ত বদল করে করোনা সংক্রমিত রোগীর চিকিৎসায় পরীক্ষামূলক ব্যবহারে বাধা নেই উল্লেখ করে সংস্থার মহা পরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, ডব্লিউএইচওর গবেষক দল যাচাই করে দেখেছে যে হাইড্রক্সিক্লোরোকুইন সেবনে কোভিড-১৯ রোগীদের ঝুঁকিতে পড়ার কোনো প্রমাণ নেই।

১০ দিন পর আবারও তা প্রয়োগ বন্ধ রাখতে বলল সংস্থাটি।

হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহার নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দ্বিধা যেন কাটছেই না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ