রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:০৯ অপরাহ্ন

সীমান্তে উত্তপ্ত পরিস্থিতি, উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছেন মোদি!

/ ৪২৫ পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৬ জুন, ২০২০

মিডিয়া ডেস্ক : ভারত-চীন সীমান্তে ব্যাপক উত্তেজনা। চীনের সেনাবাহিনীর ছোঁড়া বুলেটের আঘাতে এক কর্মকর্তাসহ তিন ভারতীয় সেনা নিহত হয়েছে। মঙ্গলবার দুপুরে এই ঘটনা প্রকাশ্যে আসে। আর তার পরেই তিন বাহিনীর সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীর কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। এমনকি ছিলেন, চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতও। ইন্দো-ভারত সীমান্তের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বলে খবর।

কিভাবে পরবর্তী পরিস্থিতির মোকাবেলা করা সম্ভব তা নিয়েও সেনাবাহিনীর এই উচ্চপর্যায়ের বৈঠকে আলোচনা হয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে, বিকেল তিনটা থেকে উচ্চ পর্যায়ের বৈঠক শুরু হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তরে। মোদীর নেতৃত্বে এই বৈঠক শুরু হয়েছে। যেখানে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত আছেন বলে জানা গেছে।

সূত্র জানাচ্ছে, সোমবার রাতে ভারত এবং চীন সীমান্তে ঠিক কি ঘটেছিল সেই বিষয়ে বিস্তারিত রিপোর্ট দেওয়া হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। সংঘর্ষের পরেই ভারত-চীন সীমান্তে শুরু হয়েছে সেনা কর্মকর্তাদের আরেকটি উচ্চ পর্যায়ের বৈঠক। যেখানে চীনের বাহিনীও রয়েছে। সেই বৈঠকের কী পরিস্থিতি তা নিয়েও আলোচনা হবে বলে জানা যাচ্ছে।

অন্যদিকে মনে করা হচ্ছে, ঘটনার পর পরবর্তী কৌশল ভারতের কী হবে সেই বিষয়েই আলোচনা হতে পারে এই বৈঠকে। সবমিলিয়ে লাদাখ সীমান্তে ভারত এবং চীনের গোলাগুলির পরেই শুরু হয়েছে সর্বস্তরে উত্তেজনা।
প্রসঙ্গত, লাদাখে মুখোমুখি ভারত-চীন সেনাবাহিনী। ব্যাপক টেনশন শুরু। ১৯৬৭ সালের পর এই প্রথম ভারত এবং চীন সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটল।

সূত্র- কলকাতা ২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ