রবিবার, ২৬ জুন ২০২২, ০১:৫৫ অপরাহ্ন

করোনা রোধে ছয় ফুট দূরত্ব ‘যথেষ্ট’ নয় !

/ ৩২৪ পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০

মিডিয়া ডেস্ক : করোনা সংক্রমণ রোধে ছয় ফুট সামাজিক দূরত্ব বজায় রাখা ‘যথেষ্ট’ নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা হুঁশিয়ার করেছেন, যুক্তরাজ্যের মতো দেশে শীতকাল শুরু হলে একজন থেকে আরেকজনের মাঝে এই দূরত্ব প্রায় তিনগুণ বাড়াতে হতে পারে।

চীনের একদল বিজ্ঞানী দেখতে পান, আবহাওয়ার পরিস্থিতি অনুযায়ী বাতাসে নতুন করোনাভাইরাস আরও বেশি দূরে ছড়াতে পারে। তাদের প্রাথমিক পর্যবেক্ষণে অনুযায়ী ঠান্ডা ও স্যাঁতসেঁতে পরিবেশে এটি বাতাসে প্রায় ২০ ফুট দূরে যেতে পারে।

সাধারণভাবে সাড়ে ছয় ফুট সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলা হয়। তবে একজন থেকে আরেকজনের মাঝে ছয় ফুট দূরত্ব ধরে রাখলে যে কোনো পরিবেশেই করোনার সংক্রমণ ৯৫ শতাংশই প্রতিরোধ করা সম্ভব হয়।

ক্যালিফোর্নিয়া সান্টাবারবারা ও স্ট্যানফোর্ড যুক্তরাষ্ট্রের এই দুই বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা আবহাওয়ার বিভিন্ন পরিস্থিতিতে করোনাভাইরাসটি কীভাবে ও কতদূরে ছড়ায় তার কয়েকটি গাণিতিক মডেল তৈরির মাধ্যমে বিষয়টি পর্যবেক্ষণ করেন।

প্রতিটি মডেলের ক্ষেত্রে সার্স-কোভ-২ ভাইরাসকে সেকেন্ডে ৪ দশমিক ১ মিটার বেগে ছড়ানো হয়। কারণ, কথা বলার সময় সংক্রমিত মানুষের মুখ থেকে এ ভাইরাস একই বেগে বাতাসে ছড়ায়। এ পর্যবেক্ষণ থেকে আশঙ্কা প্রকাশ করা হয়, কঠোরভাবে সামাজিক দূরত্ব মানা না হলে শীতকালে কভিড-১৯ ছড়িয়ে পড়ার হার বাড়বে।

কারণ ঠান্ডা ও স্যাঁতসেঁতে পরিবেশে মানুষের মুখ থেকে নির্গত ভাইরাসবাহী জলকণা আরও ক্ষুদে কণা অ্যারোসলে পরিণত হয়ে প্রায় বিশ ফুট ছড়াতে পারে।

সূত্র : ডেইলি মেইল


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ