রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৮:০২ অপরাহ্ন

মক্কা ব্যতীত সব এলাকায় লকডাউন শিথিল করছে সৌদি আরব

/ ৩৬১ পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ২৬ মে, ২০২০

মিডিয়া ডেস্ক : করোনাভাইরাস ঠেকাতে জারি করা লকডাউন শিথিল করতে যাচ্ছে সৌদি আরব। তিন ধাপে দেশটি চলমান কারফিউর কড়াকড়ি শিথিল করার পরিকল্পনা করেছে।

সে অনুযায়ী, আগামী ২১ জুন থেকে পবিত্র মক্কা নগরী বাদে সারা দেশের কারফিউ সম্পূর্ণ তুলে নেওয়া হবে। সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স আজ মঙ্গলবার এ খবর জানিয়েছে।

তবে লকডাউন শিথিল করা হলেও হজ ও ওমরাহ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিতই থাকছে।

প্রথম ধাপে আগামী বৃহস্পতিবার (২৮ মে) থেকে ৩০ মে পর্যন্ত বর্তমানে জারি থাকা ২৪ ঘণ্টার কারফিউর পরিবর্তে বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। এসময় শহর ও অঞ্চলগুলোতে চলাচল করা যাবে বলেও জানানো হয়। এ ছাড়া ব্যবসা-বাণিজ্য ও শপিং মল খোলারও অনুমতি দেওয়া হয়েছে। 

আগামী ৩১ মে রোববার থেকে মক্কা বাদে সব এলাকায় কারফিউ শিথিল করা হবে বলে জানিয়েছে দেশটির সরকার। এ ছাড়া শহর ও অঞ্চলগুলোতে চলাচলের অনুমতি দেওয়া হবে বলেও জানানো হয়।

প্রতিবেদনে আরো জানানো হয়, আগামী রোববার পর্যন্ত সব এলাকায় বিকাল ৩টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। এরপর থেকে সময় পরিবর্তন করে রাত ৮টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত করা হচ্ছে।

এ ছাড়া, আগামী ২১ জুন দেশটির সব এলাকায় কারফিউ তুলে নেওয়া হবে। তবে মক্কায় মসজিদে নামাজ আদায়ের অনুমতি এখনই মিলছে না রয়টার্সের বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এর আগ পর্যন্ত সামাজিক দূরত্বের নির্দেশনা মেনে চলতে হবে এবং ৫০ জনের বেশি মানুষের সমাগমের নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এদিকে, মন্ত্রণালয়, সরকারি সংস্থা ও বেসরকারি কোম্পানিগুলোতে প্রবেশ ও তাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

এছাড়া, অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম চালুর অনুমতি দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। পাইকারি ও খুচরা দোকানসহ মল ও ক্যাফে চালু করার অনুমতিও দেওয়া হয়। 

তবে, বিউটি সেলুন, বারবারশপ, খেলাধুলার ক্লাব, বিনোদন কেন্দ্র ও সিনেমাহলসহ যেসব ক্ষেত্রে সামাজিক দূরত্বের নির্দেশনা মেনে চলা কঠিন, সেসব ক্ষেত্রগুলো বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওমরাহ ও আন্তর্জাতিক ফ্লাইটগুলো স্থগিত থাকবে বলেও জানানো হয়েছে।

**এনটিভি**


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ