শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:২১ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় আম্পানে বাগেরহাটে ৪০০ কোটি টাকার ক্ষতি !

/ ৩৪৮ পঠিত
প্রকাশের সময় : শনিবার, ২৩ মে, ২০২০

আওয়ার মিডিয়া ডেস্ক : বাগেরহাটে ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে ৪০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

কৃষি, মৎস্য, বাড়িঘর, রাস্তাঘাট, বিদ্যুৎ, প্রাণিসম্পদ, বেড়িবাঁধ ও সেতুসহ বিভিন্ন খাতে এ ক্ষতি হয়েছে বলে বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানিয়েছেন।

গত বুধবার সন্ধ্যার পর বাগেরহাটসহ দেশের দক্ষিণাঞ্চলে ঘূর্ণিঝড় আম্পান আঘাত হানে। ঝড় আর জলোচ্ছ্বাসে উপকূলের বিভিন্ন এলাকা লণ্ডভণ্ড হয়ে যায়।

জেলা প্রশাসক মামুনুর রশীদ বলেন, ‘ঘূর্ণিঝড় আম্পানে বাগেরহাট জেলায় ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করা হয়েছে। বিভিন্ন খাত মিলে সর্বমোট ৪০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের সরকারিভাবে সহায়তা দেয়া হচ্ছে।’

তিনি জানান, ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত বাড়িঘর নির্মাণ ও সংস্কারের জন্য নগদ ১৫ লাখ টাকা ও ৫০০ বান্ডিল ঢেউটিন, খাদ্য সহায়তার জন্য ৩০০ মেট্রিক টন চাল এবং ১০ লাখ টাকা সরকারিভাবে বরাদ্দ পাওয়া গেছে।

জেলা প্রশাসনের তথ্য মতে, বাগেরহাটে ৪ হাজার ৩৪৯টি বাড়িঘর আংশিক এবং ৩৭৪টি বাড়িঘর সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। জেলার ৭৫টি ইউনিয়ন এবং তিনটি পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে। সর্বমোট ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৫ হাজার ৩৩১ জন।

প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির এ তালিকা তৈরি করা হলেও যাচাই করে পূর্ণাঙ্গ তালিকা করার কাজ চলছে বলে জানান জেলা প্রশাসক।

-ইউএনবি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ