মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৯:৪৯ পূর্বাহ্ন

পাকিস্তান থেকে পঙ্গপালের ঝাঁক ভারতের রাজস্থানে ঢুকে পড়েছে

/ ৩২০ পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৪ মে, ২০২০

আওয়ার মিডিয়া : পাকিস্তানে জন্ম নেয়া পঙ্গপালের একটি বিশাল বাহিনী এবার প্রবেশ করেছে ভারতের রাজস্থানের আজমেরে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সতর্ক করে দিয়ে বলেছে, জুনে আরো হামলা হতে পারে।

নতুন নতুন জায়গা থেকে এ বাহিনীর জন্ম হচ্ছে। তবে ভারত সরকারের পঙ্গপাল সতর্ককারী সংস্থা (এলডব্লিউও) দাবি করেছে পঙ্গপালের আক্রমণ খুব দ্রুতই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

প্রতিষ্ঠানটির উপপরিচালক কেএল গুরজার বলেন, ‘আজমেরের বেওয়ার শহরে পঙ্গপালের একটি ঝাঁক হামলে পড়েছে। এটিকে প্রতিহত করতে আমরা প্রস্তুতি নিয়েছি। দ্রুত নিয়ন্ত্রণ করা যাবে।’ গত জানুয়ারিতে রাজস্থানে পঙ্গপালের একটি ছোট ঝাঁক প্রবেশ করেছিল।

তারা প্রায় ৩ লাখ হেক্টর জমির ফসল নষ্ট করে। এফএও তাদের একটি স্ট্যাটাস আপডেটে জানায়, মে ও জুন মাসে বিভিন্ন দেশে পঙ্গপালের হানা ভয়ানকভাবে হতে পারে। পাকিস্তানের বেলুচিস্তানে এক ঝাঁক পঙ্গপালের জন্ম হয়েছে। এদের সঙ্গে আরো কয়েকটি গ্রুপ যুক্ত হয়ে ভারতের রাজস্থানে গত ২ মে প্রবেশ করেছে।

এ বাহিনী প্রতিরোধ করতে হলে ভারত-পাকিস্তান সীমান্তে মনিটরিং প্রয়োজন। এফএও সতর্ক করে জানায়, ২২ জুন থেকে আরো নতুন নতুন জায়গা থেকে পঙ্গপালের কয়েকটি গ্রুপ ভারতে প্রবেশ করতে পারে।

বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালের এপ্রিল পর্যন্ত ২৩ দেশে হানা দিয়ে ফসল নষ্ট করেছে পঙ্গপাল। চলতি পথে বংশবিস্তার করে এরা। যদি নিয়ন্ত্রণ করা সম্ভব না হয় তবে মরুর এ দলটি জুন নাগাদ ৪০০ গুণ বড় হবে। বিশ্বের ২০ শতাংশ কৃষিজমি ধ্বংস করে দিতে পারে।

সূত্র: হিন্দুস্তান টাইমস


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ