মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১০:৩২ পূর্বাহ্ন

ভারতে এবার মদের হোম ডেলিভারির ব্যবস্থা

/ ২৭৫ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ৮ মে, ২০২০

আওয়ার মিডিয়া : করোনার লকডাউনে বেশকিছুদিন ধরে বন্ধ ছিল মদের দোকান। সীমিত পরিসরে দোকান খোলার অনুমতি মিলতেই মদ কিনতে পড়ে যায় দীর্ঘলাইন। কোথাও কোথাও মদিরাপ্রেমীদের এক মাইলেরও বেশি লম্বা লাইন দেখা যায়। এমনকি পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনাও ঘটে। পরিস্থিতি মোকাবেলায় রাজ্যগুলোকে মদের হোম ডেলিভারি চালুর সুপারিশ করেছে ভারতের সুপ্রিম কোর্ট।

তৃতীয় দফার লকডাউনের মধ্যে মদের দোকানে দীর্ঘ লাইনে উদ্বিগ্ন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্যবিধিকে বুড়ো আঙুল দেখিয়ে দোকানের বাইরে বেড়েছে ভিড়। এই পরিস্থিতি এড়াতে হোম ডেলিভারির মোড়কে রাজ্যগুলোকে পরোক্ষে মদ বিক্রির পরামর্শ দেশটির সর্বোচ্চ আদালতের।

শুক্রবার মদ বিক্রি নিয়ে দায়ের করা একটি জনস্বার্থ মামলা খারিজ করেছেন সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ। সেই মামলায় আবেদন করা হয়েছিল, লকডাউন চলাকালীন মদের প্রত্যক্ষ বিক্রিতে নিষেধাজ্ঞা দিক আদালত। অর্থাৎ, অফ শপের মাধ্যমে বন্ধ করা হোক মদ বিক্রি।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে সেই জনস্বার্থ মামলার শুনানিতে সুপ্রিম কোর্ট বলেছে, ‘আমরা এই মামলায় কোনো রায় দেব না। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে মদের পরোক্ষ বিক্রি বা হোম ডেলিভারির ব্যবস্থা করতে পারে রাজ্যগুলো।’

এই মামলার তিন বিচারপতির বেঞ্চের সদস্যরা হলেন- বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কউল ও বিচারপতি বিআর গাভাই।

এদিনের শুনানিতে সুপ্রিম কোর্ট আবেদনকারীকে প্রশ্ন করেছেন, ‘সরকারি নানা মাধ্যমে হোম ডেলিভারি নিয়ে আলোচনা চলছে। আপনারা আমদের থেকে আর কী প্রত্যাশা করেন?।’

উল্লেখ্য, ভারতে মদের হোম ডেলিভারির কোনো আইনি বৈধতা নেই। যদিও, হোম ডেলিভারি দিতে প্রস্তুত জোম্যাটো। কিন্তু তার আগে দরকার সরকারি অনুমোদন।

সূত্র- এনডিটিভি। 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ