রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৯:০০ অপরাহ্ন

ইরানি জাহাজ ধ্বংসের নির্দেশ দিলেন ট্রাম্প !

/ ৩৫৮ পঠিত
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০

আওয়ার মিডিয়া : করোনার এই মহামারির মধ্যেও ইরানকে ঘিরে চরম হুঁশিয়ারি শোনালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এক টুইট বার্তায় তিনি জানিয়েছেন, মার্কিন নৌসেনাকে তিনি নির্দেশ দিয়েছেন যে, কোনো ইরানের ‘গানবোট’ যদি মার্কিন সেনাকে সমুদ্রে উত্যক্ত করে তাহলে সঙ্গে সঙ্গে সেই ইরানি জাহাজকে গুলি করে ধ্বংস করতে হবে। 

করোনা নিয়ে সারা বিশ্ব যখন আতঙ্কে, তখন উপসাগরে মার্কিন সেনার নৌবহরকে ইরানি নৌবাহিনীর ১১টি ছোট ছোট জাহাজ (গানবোট) ঘিরে ধরে। নৌকাগুলো ছিল অস্ত্র সজ্জিত। আর এই ঘটনার একসপ্তাহের মধ্যেই ট্রাম্পের এই হুঙ্কার বিশ্বের উদ্বেগ বাড়িয়েছে।

এদিকে, ভূমধ্যসাগর এলাকায় মার্কিন নৌজাহাজের ওপর রাশিয়ার যুদ্ধবিমান দেখতেই তাকে তাড়া করে মার্কিন এফ-১৬। দুই দেশের সেনার দাবি, ভূমধ্যসাগরে গুপ্তচর বৃত্তি করছিল অপর দেশ। আর এরই মধ্যে এসেছে ট্রাম্পের এমন টুইট। ইরান অবশ্য এ অভিযোগকে অস্বীকার করে যুক্তরাষ্ট্রকে ‘হঠকারী আচরণ’ থেকে দূরে থাকার আহ্বান জানায়।

জানুয়ারিতে ইরানি আইআরজিসি প্রধান মেজর জেনারেল কাসেম সোলাইমানি নিহত হওয়ার পর থেকে ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা শুরু হয়। এরপর থেকে উভয় দেশ পরস্পরের বিরুদ্ধে বিচ্ছিন্ন সামরিক তৎপরতা চালালেও বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণের পর তা স্তিমিত হয়ে আসে। কিন্তু আবার তা শুরু হয়েছে।

সূত্র: দ্য সান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ