শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ০৭:৫২ পূর্বাহ্ন

বাংলাদেশকে দেওয়া এআইআইবির ঋণ ১০০ কোটি ডলার ছাড়াল

/ ৩৭৫ পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০

আওয়ার মিডিয়া : চীনের উদ্যোগে গঠিত এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) ঢাকার স্যানিটেশন উন্নয়নে নেওয়া একটি প্রকল্পে ১৭ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। এর মাধ্যমে বাংলাদেশে এআইআইবির অনুমোদিত ঋণের পরিমাণ ১ বিলিয়ন বা ১০০ কোটি ডলার ছাড়াল।

২০১৬ সালের জানুয়ারিতে কার্যক্রম শুরু করা এআইআইবি এ পর্যন্ত বাংলাদেশের ৮টি প্রকল্পে ঋণ দিয়েছে, যার পরিমাণ ১০৬ কোটি ডলার।

গতকাল সোমবার এআইআইবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংস্থাটি ঢাকা স্যানিটেশন উন্নয়ন প্রকল্পে বিশ্বব্যাংকের সঙ্গে যৌথ অর্থায়ন করছে। এই প্রকল্পের মাধ্যমে ঢাকার ১৫ লাখ মানুষ উপকৃত হবে। প্রকল্পটি পয়ঃনিষ্কাশন অবকাঠামো উন্নয়ন এবং পাগলায় এ সংক্রান্ত একটি পাইলট উদ্যোগ বাস্তবায়ন করবে।

এআইআইবির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি)-এর পরিচালনা পর্ষদ বাংলাদেশের রাজধানী ঢাকার প্রায় ১৫ লাখ বাসিন্দার সুবিধার্থে ১৭ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে। এতে রাজধানীর স্যানিটেশন সেবার উন্নতি হবে।

এতে বলা হয়, বিশ্বব্যাংকের সহ-অর্থায়নে ‘ঢাকা স্যানিটেশন উন্নয়ন প্রকল্প’ নামে এই ঋণ অনুমোদিত হয়। এতে স্যুয়ারেজ ব্যবস্থা, পানি-শোধন ও হার্ড-টু-রিচ এলাকাসমূহের জন্য পাইলট ব্যবস্থায় সমন্বিত স্যানিটেশন অবকাঠামোতে সরকারি বিনিয়োগকে সহায়তা করবে এবং পাগলার জলাবদ্ধতাসহ রাজধানীর অন্যতম ঘনবসতিপূর্ণ অঞ্চলে কাজ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ