মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:০০ পূর্বাহ্ন

করোনা পরিস্থিতি আরও ভয়াবহ হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

/ ১৬০ পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০

আওয়ার মিডিয়া : করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করছে গোটাবিশ্ব। লকডাউনে অচল হয়ে পড়েছে ছোট-বড় প্রায় প্রতিটি দেশ। এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রেয়েসুস শুনালেন আরেক শংকার কথা। তার মতে, সবচেয়ে খারাপ পরিস্থিতি আসতে এখনও বাকি। পরিস্থিতি আরও ভয়াবহ হবে। এমনি তখন দিনে বিশ্বজুড়ে লাখ মানুষ মৃত্যু বরণ করলেও তা অস্বাভাবিক বলা যাবে না। খবর রয়টার্সের।

বেশকিছু দেশে ইতিমধ্যেই লকডাউন ও বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা শিথিল হতে শুরু করেছে। ঠিক তখনই এই সাবধান বাণী এলো বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধানের কাছ থেকে।

সারাবিশ্বে ২৪ লাখ ৮১ হাজার ২৮৭ জন কভিড-১৯ এ আক্রান্ত হয়েছে। আর এ মহামারীতে মৃত্যু হয়েছে এক লাখ ৭০ হাজার ৪৩৬ জনের। কিন্তু হু প্রধান ঠিক কী কারণে মনে করছেন এই পরিস্থিতি আরও খারাপ হতে পারে, তা স্পষ্ট করে বলেননি।

১৯১৮ সালে স্প্যানিস ফ্লুতে ১০ কোটি মানুষের মৃত্যু হয়েছিল। ওই ফ্লু’র প্রসঙ্গ টেনে জেনেভার এক সংবাদমাধ্যমকে টেড্রোস বলেন, ‘করোনা ভাইরাস তার চেয়েও ভয়ংকর। এখনও অনেকে বুঝতে পারছেন না কতটা সাংঘাতিক এই ভাইরাস। আমাদের আরো সাবধান ও কৌশলী হতে হবে।’

তিনি আরও বলেন, ”এখন আমাদের প্রযুক্তি উন্নত। আমরা এই বিপর্যয়কে নিয়ন্ত্রণে আনতে পারি। আমাদের সে ক্ষমতা এখন আছে। বিশ্বাস করুন। কিন্তু পরিস্থিতি আরও খারাপ হবে।”

উল্লেখ্য, গত ৮ ই মার্চ বাংলাদেশে সর্ব প্রথম করোনা শনাক্ত হয়ে একজন মৃত্যু বরণ করে। পরবর্তীতে পরিস্থিতির অবনতি হলে লকডাউনসহ সব অফিস-আদালত, শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। এখনো দেশে লকডাউন চলছে। কিন্তু লকডাউনের ঘোষণা থাকলেও অধিকাংশ জনগণ তা যথাযথভাবে মানছেন না। তাই বিশেষজ্ঞ ও চিকিৎসকরা বলছেন —”দেশকে সম্পূর্ণরূপে যদি লকডাউন করা না হয় এবং সাধারণ মানুষ যদি আরো সচেতন না হয়, তবে পরিস্থিতি আরো ভয়াবহ হবে, তাই এখন থেকেই আমাদের আরো সচেতন হওয়া চাই”৷


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ