শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:২১ পূর্বাহ্ন

করোনা শনাক্তের নতুন ডিভাইস আবিষ্কারের দাবি ইরানের !

/ ৩৯৩ পঠিত
প্রকাশের সময় : সোমবার, ২০ এপ্রিল, ২০২০

এনায়েতুল্লাহ

ইরান করোনাভাইরাস শনাক্তের অভিনব এক ডিভাইস ডিভাইস আবিষ্কার করেছে। বুধবার ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি এই ডিভাইসটি উন্মোচন করেছেন।

আইআরজিসি প্রধান জানান, হাতলযুক্ত চুম্বকীয় এই ডিভাইসের মাধ্যমে ৩৩০ ফুট (১০০ মিটার) দূরত্বে থাকা ব্যক্তিও করোনায় আক্রান্ত কিনা তা জানা যাবে। শুধু তাই নয়, কোন কোন এলাকা করোনা সংক্রমিত সেটিও জানাবে এই ডিভাইস।

তিনি আরও জানান, ডিভাইসটির ভেতরে বাইপোলার ভাইরাসের ভিত্তিতে একটি চুম্বকীয় ক্ষেত্র তৈরি করা হয়েছে। এর ফলে ডিভাইসটি অ্যান্টেনার সাহায্যে একশ মিটারের ভেতরে করোনাভাইরাসে সংক্রমিতদের শনাক্ত করবে। এমনকি মাত্র ৫ সেকেন্ডের মধ্যে সংক্রমিত এলাকাও শনাক্ত করবে ডিভাইসটি।

ইরানে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪ হাজার ৭৭৭ জন। এছাড়া দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭৬ হাজার ৩৮৯।

মেজর জেনারেল হোসেইন বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ার পর দেশীয় বিজ্ঞানীরা অত্যাধুনিক এবং অনন্য এই যন্ত্রটি আবিষ্কার করেছেন। দেশীয় এই ডিভাইসের সবচেয়ে সুবিধা হলো, করোনা সংক্রমিতদের শনাক্তের জন্য রক্ত পরীক্ষার দরকার নেই বলে মন্তব্য করেন তিনি।

*** সংগৃহীত***


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ