রবিবার, ২৬ জুন ২০২২, ০৩:০৭ অপরাহ্ন

আক্কেল দাঁত ব্যথা হলে কী করবেন!

/ ৪০৬ পঠিত
প্রকাশের সময় : শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

এনায়েতুল্লাহ

সব দাঁত আগেভাগে উঠলেও আমাদের সবারই আক্কেল দাঁত ওঠে কিছুটা দেরি করেই। আমাদের মুখগহ্বরের উপরের ও নিচের পাটির সবচেয়ে পেছনে বামে-ডানে মিলিয়ে মোট চারটি পেষণ দাঁত রয়েছে, এগুলোই আক্কেল দাঁত। কারো চারটি দাঁতই উঠতে পারে, আবার কারো নাও উঠতে পারে।

যখন ওঠে তখন বেশ জানান দিয়েই ওঠে। অর্থাৎ আক্কেল দাঁতের ব্যথায় ভুগতে হয় ভুক্তভুগীকে। যন্ত্রণা সহ্য করতে না পেরে অনেকে আবার দাঁতের ডাক্তারের কাছে গিয়ে মাড়ি কাটিয়ে দাঁত ওঠার ব্যবস্থা করে দেন। কিন্তু সে আরেক সমস্যা। তবে ঘরোয়াভাবেই প্রতিকার করতে পারেন আক্কেল দাঁতের ব্যথার। তো আসুন জেনে নিই আক্কেল দাঁতের ব্যথা কমাতে ঘরোয়া উপায়গুলো কী কী।

  • পেঁয়াজ থেরাপি

পেঁয়াজে আছে অ্যান্টিসেপটিক , অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিমাইক্রবিয়াল উপাদান যা দাঁতের ব্যথা, জীবাণু সব কিছু সেরে তুলতে সাহায্য করে। ১। পেঁয়াজ ছিলে কেটে নিয়ে চিবিয়ে খান। ২। আর যদি পেঁয়াজ চিবিয়ে খেতে ভালো না লাগে তাহলে সামান্য পেয়াজের কোয়া নিয়ে আক্রান্ত দাঁতে দিয়ে রাখুন। ৩। দিনে ২/৩ বার এইভাবে করুন দাঁত ব্যথা কমে যাবে।

  • রসুন থেরাপি

বহুগুণে ভরপুর রসুন এর স্বাস্থ্য উপকারিতা অনেক বেশি। আর দাঁত ব্যথা কমাতে রসুনের জুড়ি নেই। ১। এক কোয়া রসুন নিয়ে চিবিয়ে খান। ২। চিবিয়ে খেতে ভালো না লাগলে রসুনের কোয়া ব্যথায় আক্রান্ত দাঁতে চেপে ধরে রাখুন। ৩। আপনি চাইলে রসুন কুচি কুচি করে কেটে আক্রান্ত দাঁতে দিয়ে রাখুন। ১০ মিনিট রাখুন। এরপর কুসুম গরম পানি দিয়ে কুলি করে ফেলুন।

  • লবঙ্গ থ্যারাপি

একটি লবঙ্গ ব্যথা দাঁতের ওপর রেখে দিন। এটি চিবোনোর দরকার নেই। ব্যথা না কমা পর্যন্ত এটি মুখে রাখুন। তাছাড়া হাতে কয়েক ফোঁটা লবঙ্গের তেল নিয়ে দাঁতে ম্যাসাজ করুন। এটিও দাঁতের ব্যথা কমিয়ে দেবে।

  • লবণ থ্যারাপি

দাঁত ব্যথা কমানোর ঘরোয়া উপায়গুলোর মধ্যে লবণ অন্যতম এবং এটি মুখের ভেতরে যেকোনো ইনফেকশন সারাতেও খুব কার্যকরী। একগ্লাস কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে নিন তারপর সেই পানি দিয়ে কুলি করুন। দিনে অন্তত ৩/৪ বার এইভাবে করুন।

  • হলুদের মাউথওয়াশ

ব্যথানাশক, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিব্যাকটেরিয়াল হওয়ায় আয়ুর্বেদীয় চিকিৎসায় হলুদের ব্যবহার সার্বজনীনভাবে স্বীকৃত। এক কাপ গরম পানিতে হাফ চা চামচ হলুদের গুঁড়া, দুটি লবঙ্গ ও দুটি শুকনো পেয়ারা পাতা নিন। কুলকুচি করুন। মাড়ির ক্ষত ও দাঁতের ব্যথা সেরে যাবে।

  • শসা,আলু, বাঁধাকপি

শসা-আলু এবং বাঁধাকপি আক্কেল দাঁতের যন্ত্রণা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে ফ্রিজে রাখা শসা, আলু অথবা বাঁধাকপি অল্প পরিমাণে কেটে নিয়ে আক্কেল দাঁতের উপরে লাগাতে হবে। তাহলেই মিলবে উপকার।

আক্কেল দাঁত ওঠার সময় সবারই একটু ব্যথা হয়, এতে চিন্তার কিছু নেই। এটি আপনা আপনি ভালো হয়ে যায়। তবে যদি সমস্যা বেগতিক মনে হয় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

সূত্র : ইন্টারনেট


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ