শিরোনাম
গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন আমাদের গচ্ছিত অর্থ বিনা শর্তে অবিলম্বে ফেরত দিন: আমেরিকাকে তালেবান ‘ইসরাইল এখন আর লেবাননে আগ্রাসন চালানোর সাহস পায় না’
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৮ অপরাহ্ন

হার্ভার্ড গবেষকদের রিপোর্ট : ২০২৪ সাল পর্যন্ত থাকতে পারে করোনাভাইরাসের হুমকি!

/ ৯৫৫ পঠিত
প্রকাশের সময় : শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০

আওয়ার মিডিয়া : মানব সভ্যতা এখন এক বৈশ্বিক সংকট মোকাবেলা করছে। সম্ভবত আমাদের এই প্রজন্মের সবচেয়ে বড় সংকট এটি। করোনা ঝড়ে বিপর্যস্ত বিশ্বের প্রায় সব দেশ। ঘাতক এই ভাইরাসকে ঠেকাতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। লকডাউন চলছে দেশে দেশে। তবে এতকিছু করার পরও কিছুতেই রোখা সম্ভব হচ্ছে না প্রাণঘাতী ভাইরাসের সুনামি স্রোত। বিশ্বজুড়ে এখন একটাই প্রশ্ন কবে থামবে এই ঝড়? কবে শেষ হবে লাশের মিছিল??

তবে যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন পিলে চমকে যাওয়া খবর। এমন তথ্য সত্যিই পুরো বিশ্বের জন্য ভয়ঙ্কর কিছুর ইঙ্গিত বহন করছে। ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, “এ প্রাণঘাতী ভাইরাস আরও ৪ বছর থাকতে পারে”। 

তদের মতে, “আগামী ২০২৪ সাল পর্যন্ত থাকবে করোনাভাইরাসের হুমকি। এ ভাইরাস মোকাবেলায় ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব মেনে চলতে হতে পারে”। পাঁচজন গবেষকের সম্মিলিত এ গবেষণা গত মঙ্গলবার সায়েন্স জার্নালে প্রকাশিত হয়।

গবেষণায় বলা হয়েছে, “আগামী দুই বছর টানা এক জায়গায় থেকে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, বিষয়টি এমন নয়। তবে যদি করোনার কোন ভ্যাকসিন এই সময়ের মধ্যে আবিষ্কার না হয় তাহলে এটা অবশ্যই মেনে চলতে হবে”।

গবেষকরা আরও বলেন, “করোনা মোকাবিলায় পর্যাপ্ত প্রস্তুতির দিকে আরও নজর দেওয়া উচিত যেহেতু ভাইরাসটি ২০২৪ সাল পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে”।

এদিকে হার্ভার্ডের গবেষকদের এ পর্যবেক্ষণ হোয়াইট হাউসের পূর্বাভাসের একদম বিপরীত। হোয়াইট হাউস থেকে এক পর্যবেক্ষণে বলা হয়েছিল, “এই গ্রীষ্মেই করোনাভাইরাস মহামারি দূর হয়ে যাবে”।

চীনের প্রধান ভাইরাস বিশেষজ্ঞ ডঃ ঝং নানশান দাবি করেছেন যে, “আগামী চার সপ্তাহের মধ্যে পুরো বিশ্ব বদলে যাবে। মানে আগের মতোই হবে। করোনার ভাইরাসের নতুন কেস আসা কমবে। পৃথিবী থেকে বিদায় নেবে করোনাভাইরাস”।

উল্লেখ্য, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। উচ্চ শিক্ষামানের জন্য প্রসিদ্ধ এই শিক্ষায়তন আইভি লীগের সদস্য। এটি ম্যাসাচুসেট্‌স-এর বোস্টনে অবস্থিত। ১৬৩৬ সালে এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

সূত্র : সাউথ চায়না মনিটরিং পোস্ট


আপনার মতামত লিখুন :

2 responses to “হার্ভার্ড গবেষকদের রিপোর্ট : ২০২৪ সাল পর্যন্ত থাকতে পারে করোনাভাইরাসের হুমকি!”

  1. Mikol says:

    Brivo….😰😰😰😰

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ