শিরোনাম
মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৮:৪২ অপরাহ্ন

সৌদিতে এবার মসজিদে তারাবির নামাজও বন্ধ

/ ৪০২ পঠিত
প্রকাশের সময় : বুধবার, ১৫ এপ্রিল, ২০২০

আওয়ার মিডিয়া : এবার রমজানে সৌদি আরবের কোনো মসজিদেই জামাতে তারাবির নামাজ পড়া হবে না বলে জানা গেছে। নিজ নিজ ঘরে তারাবির নামাজ পড়তে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার। গত রবিবার সরকারি মুখপাত্র জানিয়েছেন, করোনাভাইরাস মহামারি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত মসজিদে জামাতে নামাজ আদায়ের ওপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এদিকে একই পরিস্থিতিতে মিসরেও। রমজানে মসজিদগুলোতে তারাবির নামাজ ও ইতেকাফ স্থগিত করেছে দেশটির সরকার। একই ধরনের সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে ইঙ্গিত দিয়েছে ইরানও।

সৌদি গেজেটের প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, এক টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে দেশটির ইসলামবিষয়ক মন্ত্রী শেখ ড. আব্দুল লতিফ বিন আবদুল আজিজ আশ-শেখ শিগগিরই মহামারি দূর হবে বলে আশা প্রকাশ করে বলেন, “শুধু তারাবির নামাজ নয়, মসজিদে জামাতে নামাজ আপাতত বন্ধ রাখাই জরুরি। মসজিদে হোক, ঘরে হোক আল্লাহ সর্বশক্তিমান যেন তারাবির নামাজ কবুল করেন, আমরা সে দোয়াই করি। কারণ মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্যই ঘরে নামাজ পড়া”।

সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী, এই মহামারিতে আক্রান্ত কারো মৃত্যু হলে তার পরিবারের পাঁচ থেকে ছয়জন জানাজায় অংশ নিতে পারবে। বেশি লোক সমাগমে ভাইরাস ছড়ানোর ঝুঁকি এড়াতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “জানাজা কবরস্থানেই হওয়া উচিত। আর সেখানে অনেক লোকের জমায়েত হওয়া আপাতত ঠিক হবে না। অন্য যারা জানাজা পড়তে চায়, তারা বাড়িতে থেকেই পড়তে পারে। কেউ যদি মৃতের জন্য জানাজা পড়তে চায়, নিজের বাসায় তা পড়ার সুযোগ আছে”।

উল্লেখ্য যে,শেষ খবর পাওয়া অনুযায়ী সৌদি আরবে মোট করোনা রোগীর সংখ্যা ৪ হাজার ৯৩৪ জনেরও বেশি। এ ভাইরাসে মোট মৃত্যুর সংখ্যা ৬৫ ছাড়িয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এই ক্যাটাগরির আরো সংবাদ