শিরোনাম
আল্লামা শফীর ১৩ দফা বাস্তবায়নে পুনরায় সক্রিয় হচ্ছে হেফাজত সরকারবিরোধী আন্দোলন : বিএনপি নেতাকর্মীরা চাঙা তিন কারণে নারায়ণগঞ্জে আবারো গলাকাটা লাশ উদ্ধার গুলিস্তানে তৈরি হতো ফোন, লেখা ‘মেড ইন চায়না-ফিনল্যান্ড’ বাংলাদেশকে ২৮৫৪ কোটি টাকা ঋণ দিলো বিশ্বব্যাংক ইউক্রেনকে অস্ত্র দেয়া বন্ধ করুন: পশ্চিমা বিশ্বকে ব্রিটিশ রাজনীতিক টাঙ্গাইলে বাবাকে মেরে মসজিদের মাইকে প্রচার, ছেলে আটক খুলনা-মংলা পোর্ট রেলপথ ডিসেম্বরে চালু হবে : রেলপথ মন্ত্রী আয়মান আল-জাওয়াহিরি: আল-কায়েদা নেতা মার্কিন ড্রোন হামলায় নিহত হয়েছেন বলে খবর প্রচার বিবিসির আমেরিকাকে সরাসরি রাশিয়ার ‘প্রধান হুমকি’ বলে ঘোষণা দিল মস্কো
শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ০৯:০৬ পূর্বাহ্ন

আরব আমিরাতে অনলাইন বিবাহ চালু

/ ৫০১ পঠিত
প্রকাশের সময় : মঙ্গলবার, ১৪ এপ্রিল, ২০২০

   
আওয়ার মিডিয়া : বিশ্বজুড়ে এখন রাজত্ব চলছে করোনা ভাইরাসের। আর এই ভাইরাসের কারণে সৃষ্ট লকডাউনে গৃহবন্দী হয়ে আছে পৃথিবীর অগুনতি মানুষ। ব্যতিক্রম নয় সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দারাও।

লকডাউনের মাঝেই সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ অনলাইনে বিয়ের ব্যবস্থা চালু করেছে। লকডাউনের মধ্যে সবকিছু স্থবির হলেও মানুষ যাতে বিয়ে করতে পারে তাই এই উদ্যোগ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এতে তারা অনলাইন ভিডিও কনফারেন্স/কলের মাধ্যমে বিবাহ সম্পন্ন করতে পারবে।

দেশটির আইন মন্ত্রণালয় গত ১২ এপ্রিল জানায়, “নাগরিকরা বিয়ে করার ক্ষেত্রে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদনের পরিপ্রেক্ষিতে নির্দিষ্ট তারিখে তাদের একটি ভিডিও লিংক দেওয়া হবে। নির্দিষ্ট দিনে ওই ভিডিও লিংকে বর-কনে ও ইমাম উপস্থিত হবেন, যার যার বাসস্থান থেকে। অনলাইনেই ইমামের মাধ্যমে ওই বিয়ের কাগজপত্র স্বাক্ষর হবে। এরপর ওই কাগজ সরকারের নির্ধারিত দপ্তরে চলে যাবে”।

অনলাইনে আবেদন করার পর ইমাম বর-কনের পরিচয় ও সাক্ষীদের ব্যাপারে নিশ্চিত হবেন। নিশ্চিত হওয়ার পরেই ইমাম ওই আবেদনটি বিশেষায়িত আদালতে অনুমোদনের জন্য পাঠাবেন।

ওই অনুমোদন না হলে কেউ বিয়ে করতে পারবেন না অনলাইনে। বিয়ের পর বিয়ের সার্টিফিকেট প্রাপ্তির বিষয়টি মোবাইলে মেসেজ পাঠিয়ে জানিয়ে দেওয়া হবে।

আমিরাতের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা ডব্লিউএএম জানায়; জনস্বাস্থ্য রক্ষায়, আদালতের কার্যক্রম অব্যাহত রাখতে এবং কর্মচারীদের উপস্থিতি সীমিত রাখতে অনলাইনে বিয়ের বিষয়টি 
চালু করা হয়েছে।

তবে করোনাভাইরাসের এই সময়ে সংযুক্ত আরব আমিরাতের কেউ চাইলেও বিবাহ বিচ্ছেদ করতে পারবেন না। কারণ এসময় বিবাহ বিচ্ছেদের আইনি সুবিধা বন্ধ রাখা হয়েছে। অনলাইনেও এই সুবিধা দেওয়া হয়নি এখনো।

অনলাইনে বিয়ের বিষয়টি প্রম চালু হয় দুবাইয়ে। এরপর গোটা দেশে এই সুবিধা চালু করা হলো। আমিরাতে এখন পর্যন্ত তিন হাজার সাতশ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ও ২০ জনের মৃত্যু হয়েছে।

লকডাউন পরিস্থিতিতে কেউ যাতে বাড়ির বাইরে বের না হতে পারে এ বিষয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। তবে জরুরি সেবায় নিয়োজিত ব্যক্তিরা বের হতে পারবেন। তবে এজন্য তাদের দরকার হবে বিশেষ পাসকার্ড।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ